ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

ইচ্ছা করেই রিভাকে খুন করেন পিস্টোরিয়াস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
ইচ্ছা করেই রিভাকে খুন করেন পিস্টোরিয়াস ছবি : সংগৃহীত

ঢাকা: ইচ্ছা করে বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে হত্যার অপরাধে ফের সাজাভোগ করতে হচ্ছে দক্ষিণ আফ্রিকার প্যারা-অলিম্পিয়ান ও ব্লেড রানার অস্কার পিস্টোরিয়াসকে। বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ পিস্টোরিয়াসের বিরুদ্ধে ‘অনিচ্ছাকৃত হত্যা’র রায় বাতিল করে নতুন এই রায় দিয়েছেন।



এর আগে গুলি করে বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে হত্যার অপরাধে পিস্টোরিয়াসকে পাঁচ বছরের কারাবাসের আদেশ দিয়েছিলো দেশটির আদালত। তবে, পরে বান্ধবীকে হত্যার দায়ে সাজাপ্রাপ্ত পিস্টোরিয়াসকে মুক্তি দিলেও তাকে গৃহবন্দী হয়ে থাকতে হয়।

তবে, রাষ্ট্রপক্ষের আপিলে সে রায় বাতিল করে নতুন রায় ঘোষণা হওয়ায় বর্তমানে গৃহবন্দী পিস্টোরিয়াসকে আবার কারাগারে ফিরতে হচ্ছে। নতুন করে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি লরিমার রিচ।

বিচারপতি জানান, পিস্টোরিয়াসের পক্ষে যে আইনগুলো প্রয়োগ করা হয়েছিল, সেগুলো সঠিক ধারা মোতাবেক প্রয়োগ করা হয়নি। কারণ গুলি করার আগে পিস্টোরিয়াসের ভেবে দেখা উচিৎ ছিলো, তাতে কারো মৃত্যু ঘটতে পারে। চূড়ান্ত রায়ে তার ১৫ বছরের সাজা হতে পারে।

এর আগে দক্ষিণ আফ্রিকার প্যারোল বোর্ড থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, পিস্টোরিয়াসকে মুক্তি দেওয়ার পর থেকে নিয়ম অনুযায়ী তাকে গৃহবন্দী থাকতে হবে। ৫ বছরের সাজা থেকে বাকি চার বছর তিনি গৃহবন্দী হিসেবেই থাকবেন। প্যারোল বোর্ডের পক্ষ থেকে আরও জানানো হয়েছিল, পিস্টোরিয়াস ১২ মাস কারাভোগ করেছেন এবং দক্ষিণ আফ্রিকার আইন অনুযায়ী ‘সংশোধনমূলক তত্ত্বাবধানে’ তিনি নিজ গৃহে শাস্তির বাকি মেয়াদ শেষ করবেন। এ সময়ে তিনি কোনো ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবেন না এবং তার মানসিক চিকিৎসা চালিয়ে যাওয়া হবে।

রিভা স্টিনক্যাম্পের বাবা-মা পিস্টোরিয়াসের মুক্তি দাবি করে প্যারোল বোর্ডকে অনুরোধ করেছিলেন। তবে, আগ্নেয়াস্ত্র রাখার দায়ে পৃথক এক মামলায় তাকে তিন বছর সাজা দেয়া হয়েছিল। বান্ধবী রিভাকে অনিচ্ছাকৃত হত্যার অপরাধে পিস্টোরিয়াসকে ২০১৪ সালে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।

উল্লেখ্য, পিস্টোরিয়াস জানিয়েছিলেন, বাসায় বহিরাগত কেউ একজন ঢুকেছে ভেবে তিনি পর পর কয়েকটি গুলি ছোঁড়েন টয়লেটের দিকে। সেখানেই ছিলেন তার বান্ধবী। অন্ধকারে তার ছোঁড়া বন্দুকের গুলিতে নিহত হন স্টিনক্যাম্প।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ০৩ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।