ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

খেলার মাঠে ছুটির সকাল

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
খেলার মাঠে ছুটির সকাল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: একটু একটু করে আলো ফুটছে চারপাশে। হেমন্তের ঠান্ডায় কুয়াশাও মেলেছে ডাল-পালা! মাঠের চারপাশের সবুজ গাছ-গাছালি যেন বেষ্টনী হয়ে পাহারা দিচ্ছে মাঠটিকে।

সময়টা স্থির থাকলে হয়তো সকালের পিনপতন নীরবতা আর প্রকৃতির অপরুপ সৌন্দর্যে মুগ্ধতার ঘোর কাটতেই চাইত না।

কুয়াশাচ্ছন্ন ভোরে আলোটা স্পষ্ট হতেই ভাঙলো সব স্থিরতা। ক্রিকেট-ফুটবলের উত্তেজনায় বুঁদ শিশু-কিশোররা। ক্রিকেটীয় আওয়াজটাই মাঠজুড়ে ভেসে উঠলো বেশি। সময়ের সঙ্গে বাড়লো আওয়াজের তীব্রতা। মিরপুরের গোলারটেক ঈদগাহ মাঠের ছুটির দিনের (শুক্রবার, ০৪ ডিসেম্বর) সকালকে এভাবেই আলোকিত করে স্থানীয় শিশু-কিশোররা। তাদের তারুণ্যদীপ্ত গর্জনে নিমেষেই পালিয়ে যায় ভোর!

সকাল ৭টা, মাঠের একটি কোণ তখনও খালি। জায়গাটা পেয়ে তড়িঘড়ি করে মাটিতে স্ট্যাম্প গাড়ছেন সুমন ও তার বন্ধুরা। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) মিরপুর শাখার ছাত্র তারা সবাই।

বিবিএতে পড়ুয়া সুমন ফ্রেন্ডশিপ ম্যাচ রেখেছেন একই বিশ্ববিদ্যালয়ের অন্য এক ডিপার্টমেন্টের সঙ্গে। প্রতিপক্ষ এখনও মাঠে না আসায় অপেক্ষায় তারা। ম্যাচের আগে অনুশীলনের ফাঁকে কথা হলো সুমনের সঙ্গে। তিনি জানালেন, ইউনিভাসির্টিতে পড়ি তাই প্রতিদিন মাঠে আসার সময় হয় না। প্রতি শুক্রবার এখানে আসি। বন্ধুদের মধ্যে যারা ‌আসে তাদের সবার বাসাই মিরপুর ১ ও ২ নম্বরে।   ঢাকাতে মাঠ অনেক কম।   এখানে যা আছে খুব সকালে আসতে না পারলে খেলার মতো জায়গা এখানে পাওয়া যায় না।

বিশ্ববিদ্যালয়ে মাঠ থাকা কতটা জরুরি এমন প্রশ্নে সুমন বলেন, স্যাররা আশ্বাস দিয়েছেন আমাদের ক্যাম্পাসে মাঠ করা হবে।   প্রতিটা বিশ্ববিদ্যালয়েই মাঠ থাকা উচিত। মাঠ থাকাটা ‍খুবই জরুরি। শুধু পড়াশোনা করলেই তো চলবে না। পাশাপাশি খেলাধুলা করতে হবে। শরীর ভালো রাখতে ‍চাইলে খেলাধুলা দরকার।  

গোলারটেক ঈদগাহ মাঠের পূর্ব পাশটায় ক্রিকেটের যেমন জোয়ার, পশ্চিমে তেমনি ফুটবল। ঘাস উঠে বালুতে আচ্ছাদিত পুরো মাঠ। পশ্চিম পাশটা বালু মাটির। যেন বালুর সমুদ্রে রূপ নিয়েছে। এখানে কিশোর-যুবাদের চেয়ে ৮-১০ বছরের শিশুর আধিক্যই বেশি। বেশিরভাগই মাদ্রাসার ছাত্র। ছুটির দিন সকালে নির্মল আনন্দ খুঁজতে ওরা মেতেছে ফুটবলে।   

গোলারটেক ঈদগাহ মাঠ ছুটির দিনগুলো এভাবেই মুখর করে রাখে শিশু-কিশোররা। নির্মল বিনোদনের সঙ্গে চলে শরীরচর্চা। ভোরের স্নিগ্ধতা শেষে তির্যক আলোয় থামে তাদের সাপ্তাহিক এ মিলনমেলা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ০৪ ডিসেম্বর ২০১৫
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।