ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

খেলা

এফবিআই’র সন্দেহের মুখে ব্লাটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
এফবিআই’র সন্দেহের মুখে ব্লাটার সেপ ব্লাটার / ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফার সভাপতি পদ থেকে সাময়িক বরখাস্তেই শেষ হচ্ছে না সেপ ব্লাটারের দায়। এবার যুক্তরাষ্ট্রের ফেডারেল ইনভেস্টিগেটিং ব্যুরো (এফবিআই) ১০০ মিলিয়ন ডলার ঘুষ আদান-প্রদানের অভিযোগ তুলেছে ফিফার সাবেক সভাপতি ব্লাটারের বিপক্ষে।



১৯৯০ সালে ব্লাটার ক্রীড়া বিপণন সংস্থা আইএসএলের কাছ থেকে এ অর্থ ঘুষ নিয়েছিলেন বলে জানায় এফবিআই।

আইএসএল টেলিভিশন সত্ত্বের মালিকানা পেতে ব্লাটারকে এ অর্থ ঘুষ দেন। শুধু ফিফার সাবেক এ সভাপতি নন, ঘুষের টাকার ভাগ পেয়েছিলৈন ফিফার আরেক সাবেক সভাপতি জোয়াও হ্যাভালাঞ্জ ও ফিফার শীর্ষ কর্মকর্তা রিকার্ডো টিসেইরা।

সরাসরি ঘুষ কাণ্ডে নিজেকে না জড়ালেও ধূর্ত ব্লাটার ১০০ মিলিয়ন ডলার ঘুষ প্রদানের বিষয়টি জানতেন এবং এর বিপক্ষে কোনো কার্যক্রম হাতে নেননি। বরং এ অর্থ ঘুষ পেয়ে আইএসএলকে সহজেই সম্প্রচার ও বিপণন স্বত্ব পাইয়ে দিয়েছিলেন ব্লাটার।

ব্লাটার অবশ্য এ ধরনের অভিযোগকে অস্বীকার করে আসছেন। ব্লাটার অস্বীকার করলেও এফবিআই এ বিষয়ে তাকেই সন্দেহ করছে যথেষ্ট প্রমাণাদির সাপেক্ষ।

উল্লেখ্য, ১৯৭৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত জোয়াও হ্যাভালাঞ্জ ফিফার সভাপতির দায়িত্বে ছিলেন। তার পর থেকেই সেপ ব্লাটার সংস্থাটির দায়িত্বে ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ০৭ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।