ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

খেলা

বাংলাদেশ-নেপাল ম্যাচে আত্মবিশ্বাসী কোচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
বাংলাদেশ-নেপাল ম্যাচে আত্মবিশ্বাসী কোচ ফাইল ফটো

ঢাকা: আগামী ২৩ ডিসেম্বর ভারতের কেরালায় বসছে সাফ ফুটবলের ১১তম আসর। সেটিকে সামনে রেখেই একটি প্রস্তুতি ম্যাচের কথা ভাবছিলেন বাংলাদেশ দলের কোচ মারুফুল হোক এবং অধিনায়ক মামুনুল ইসলাম।

কোচ, ফুটবলারদের চাওয়া পূরণ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডাকে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাতে নেপাল ফুটবল দল ঢাকায় পা রাখে।

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে ১৭ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল পাঁচটায় প্রীতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ ও নেপাল।

২০০৩ সালের সর্বশেষ শিরোপা জেতা বাংলাদেশ এবারের আসরে মুকুট পুনরুদ্ধারের মিশনে নামবে বলে জানান কোচ মারুফুল হক। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বুধবারের (১৬ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে আসেননি স্বাগতিক কোচ মারুফুল হক। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে অডিও কনফারেন্সের মাধ্যমে নেপাল ম্যাচ নিয়ে কথা বলেন তিনি।

দারুণ আত্মবিশ্বাসী এ কোচ বলেন, আমরা বেশ কয়েকদিন থেকেই বিকেএসপিতে অনুশীলন করেছি। এখানে জয়-পরাজয় কোনো মূখ্য বিষয় নয়। নেপালের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে দলের ভুল-ত্রুটিগুলো বুঝতে পারবো। সেগুলো শুধরে নেওয়ার সময়ও পাবো। নেপালের খেলা নিয়ে খুব বেশি কাজ করা হয়নি। দল নিয়েও হাতে বেশি সময় পাইনি। তবে, ছেলেদের কঠোর পরিশ্রম করার মানসিকতাই আমাকে আত্মবিশ্বাসী করে তুলেছে।

নেপালের বিপক্ষে ম্যাচটি প্রস্তুতিমূলক হলেও আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হিসেবে ফুটবলের সর্বোচ্চ সংস্থা (ফিফা) অনুমোদন দিয়েছে। মুখোমুখি দেখায় ১৯ ম্যাচে জয়ের পাল্লা ভারী বাংলাদেশের। লাল-সবুজের জার্সিধারীরা ১১টি ম্যাচে জয়ের পাশাপাশি দুটি ম্যাচে ড্র করেছে। বাকি ছয়টি ম্যাচ জেতে নেপাল।

এর আগে মারুফুল জানিয়েছিলেন, সাফকে সামনে রেখে অনুশীলনে দেখেছি প্রতিটি খেলোয়াড় নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছে। তাদের মনের ভেতরে শুধু খাওয়া, ঘুম আর অনুশীলন। এটা অবশ্যই আমার শক্তির জায়গাগুলোর একটি।

বাংলাদেশ দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু বলেন, আমরা নেপালের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নামলেও এ ম্যাচের মধ্যদিয়েই সাফের আমেজ পাওয়া শুরু করবো। এ ম্যাচের মধ্যদিয়েই আমাদের সাফের আনুষ্ঠানিকতা, সঙ্গে নতুন কোচ মারুফুল হকের প্রথম অ্যাসাইনমেন্ট শুরু হবে। আমরা দল নিয়ে এবং দলের কোচ নিয়ে দারুণ আশাবাদী। বাংলাদেশ এবার ভালো কিছুই করে দেখাবে।

দীর্ঘ ১২ বছরের সাফের খরা কাটাতে উদগ্রীব মারুফুল বলেন, সাফে আমাকে জিততেই হবে। প্রতিটি ফুটবলারকে বলেছি ‘তোমাদের সর্বোচ্চটাই করে দেখাতে হবে’। কষ্ট হলেও ছেলেরা আমার কথা হাসিমুখে মেনে নিচ্ছে। আমাদের আক্রমণাত্মক খেলতে হবে। আমরা অবশ্যই সাফ জয়ের ব্যাপারে ইতিবাচক রয়েছি।

১৭ ডিসেম্বর নেপালের সঙ্গে ম্যাচটি খেলে আবারও বিকেএসপিতে অনুশীলনে ফেরত যাবে লাল-সবুজ জার্সিধারীরা।

সাফে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তান। গ্রুপের বাকি দুটি দল মালদ্বীপ ও ভুটান।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ১৬ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।