ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠালো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠালো অস্ট্রেলিয়া

অবশেষে মাঠে গড়ালো ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। বহুল প্রতীক্ষিত এই ফাইনালে মুখোমুখি হয়েছে দুই তাসমানিয়ান প্রতিবেশী অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

 

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে রোববার ফাইনালে টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছে অস্ট্রেলিয়া। এই ম্যাচে একাদশে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নামছে অজিরা। অন্যদিকে কিউই দলে ইনজুরিতে ছিটকে যাওয়া ডেভন কনওয়ের জায়গায় এসেছেন টিম সেইফার্ট।

নানা ঝড়-ঝাপটা পেরিয়ে বিশ্বকাপের ফাইনালে এসেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সুপার টুয়েলভে উড়তে থাকা দুই দল পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে সেমিফাইনাল থেকে ফাইনালে কোয়ালিফাই করে তারা। দুই দলের জন্যই এটি (টি-টোয়েন্টি বিশ্বকাপে) প্রথম শিরোপা জয়ের সুযোগ। সেই সুযোগ থেকে মাত্র এক হাত দূরে অবস্থান তাদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো ফাইনালের মুখ দেখেছে অস্ট্রেলিয়া। এর আগে প্রথমবার ২০১০ সালে ইংল্যান্ডের কাছে ফাইনালে হারে অজিরা। আর কিউইদের জন্য এটি প্রথম ফাইনাল, ২০০৭ ও ২০১৬ সালে হেরে যায় তারা। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে এই কিউইদের হারিয়েই শিরোপা জিতেছিল অজিরা। কিন্তু এরপর থেকে আইসিসি ইভেন্টে শিরোপার মুখ দেখেনি পাঁচবারের ওয়ানডে বিশ্বকাপজয়ীরা। তবে এবার তারা ইংল্যান্ড ছাড়া সুপার টুয়েলভ পর্বের সবগুলো ম্যাচেই জয়ের দেখা পেয়েছে। 'বিশ্বকাপের দল' অস্ট্রেলিয়া তাই এবার আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই মাঠে নামবে।

অন্যদিকে গত এক দশকে অভূতপূর্ব উন্নতি হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেটের। দলটি সর্বশেষ চলতি বছরের জুনে ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে। এর আগে ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হেরে যায় তারা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে কিউইরা মাত্র একটি (পাকিস্তানের বিপক্ষে) ম্যাচ হেরেছে। ফলে আত্মবিশ্বাসের কমতি নেই কেন উইলিয়ামসনবাহিনীরও।

নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন, গ্লেন ফিলিপস, টিম সেইফার্ট, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি ও ট্রেন্ট বোল্ট।

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজেলউড।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa