ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

নয়ীম গহর: গান ও স্থিরচিত্রে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
নয়ীম গহর: গান ও স্থিরচিত্রে নয়ীম গহর

স্বাধীনতা পদকপ্রাপ্ত গীতিকবি প্রয়াত নয়ীম গহর ছিলেন দেশের জন্য নিবেদিত প্রাণ। গানের ভাষায় তিনি ফুটিয়ে তুলেছেন দেশপ্রেম ও দ্রোহের বাণী।

মুক্তিযুদ্ধের আগে লুকিয়ে ছাপিয়ে বেশকিছু দেশাত্মবোধক গান রেকর্ড করেছিলেন করাচি গিয়ে। এর মধ্যে আছে ‘পূবের আকাশে ওই সূর্য উঠেছে’। আজাদ রহমানের সুরে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন ফিরোজা বেগম ও সাবিনা ইয়াসমিন।

এ ছাড়া সাবিনার গাওয়া তার লেখা গান ‘জন্ম আমার ধন্য হলো’ তো এখনও সমান জনপ্রিয়। আর সমবেত কণ্ঠে গাওয়া ‘নোঙর তোলো তোলো’ গানটি দেশপ্রেমিক যে কোনো মানুষকে যুগের পর যুগ উদ্যম যোগাবে। নয়ীম গহরের দেহান্তর হলেও তার কথা ও সুর ছড়িয়ে থাকবে বাংলার আকাশ বাতাসে।

মুক্তিযুদ্ধ চলাকালে গানে গানে মুক্তিসেনাদের উদ্বুদ্ধ করেছিলেন। পাশাপাশি তিনি ছিলেন মুক্তিযোদ্ধাদের তথ্য সংগ্রাহক। কিন্তু স্বাধীনতার পর তিনি ইচ্ছাকৃতভাবেই মুক্তিযোদ্ধা সনদ সংগ্রহ করেননি।  

ব্যক্তিগত জীবনে নয়ীম গহর ছিলেন একাধারে গীতিকার, ঔপন্যাসিক, গায়ক, অভিনেতা ও নাটক রচয়িতা। কাজ করতেন বিবিসি বাংলার ভাষ্যকার ও সংবাদ পাঠক হিসেবে। দেশের বাইরে চাকরি নিয়ে গেলেও ফিরে এসেছেন মাটির টানে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য ছিলেন নয়ীম গহর। বঙ্গবন্ধুর সঙ্গে তার একটি স্থিরচিত্র রয়েছে। গান ও ছবিতে বাংলানিউজ পরিবার স্মরণ করছে নয়ীম গহরকে।  

নয়ীম গহরের লেখা তিনটি কালজয়ী গান :

* জন্ম আমার ধন্য হলো :

* নোঙর তোলো তোলো :

* পূবের ওই আকাশে :

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ