ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

পেলে থেকে স্টিভ জবস: হলিউডে কিংবদন্তিদের জীবনী নিয়ে ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
পেলে থেকে স্টিভ জবস: হলিউডে কিংবদন্তিদের জীবনী নিয়ে ছবি

বিখ্যাত মানুষের জীবনের প্রতি হলিউডের ভালোলাগা অব্যাহত ছিলো, আছে, থাকবে। এমন কয়েকটি ছবি মুক্তি পাবে সামনে।

এগুলো নিয়ে সারাবিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের কৌতূহল তুঙ্গে। একঝলকে দেখে নেওয়া তেমন কয়েকটি ছবির টুকরো তথ্য।


স্টিভ জবস
অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা বিখ্যাত প্রযুক্তিবিদ স্টিভ জবসের জীবন নিয়ে ছবি পরিচালনা করেছেন অস্কারজয়ী ড্যানি বয়েল। নামও ‘স্টিভ জবস’। ম‍ুক্তি পাবে আগামী ৯ অক্টোবর। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন মাইকেল ফাসবেন্ডার। চিত্রনাট্য তৈরি করেছেন অ্যারন সর্কিন। আশা করা হচ্ছে, জবসের জীবনের খুঁটিনাটি উঠে আসছে এতে। এটি তৈরি হয়েছে তিনটি অনন্য পণ্য চালুর প্রেক্ষাপটে লেখা ওয়াল্টার ইসাকসনের আত্মজীবনী অবলম্বনে। এতে তার সহশিল্পী হিসেবে কেট উইন্সলেট, সেথ রোজেন, জেফ ড্যানিয়েল। দুই বছর আগে ‘জবস’ নামে আরেকটি ছবি তৈরি হয়। এতে নাম ভূমিকায় ছিলেন অ্যাস্টন কুচার। পরিচালনা করেছিলেন জসুয়া মাইকেল স্টার্ন।


দ্য ড্যানিশ গার্ল
ডেভিড এবারশফের ‘দ্য ড্যানিশ গার্ল’ গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে এটি। এর গল্প বিশ্বের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী নারী লিলি এলবের জীবনী নিয়ে। পরিচালনা করেছেন অস্কারজয়ী পরিচালক টম হুপার। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন গতবারের অস্কারজয়ী অভিনেতা এডি রেডমেইন। তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন অ্যালিসিয়া বিক্যান্ডার। আগামী ২৭ নভেম্বর হলিউডে মুক্তি পাচ্ছে ছবিটি।


লিজেন্ড
জন পিয়ারসনের ‘দ্য প্রফেশন অব ভায়োলেন্স: দ্য রাইজ অ্যান্ড ফল অব দ্য ক্রে টুইন্স’ গ্রন্থ অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন ব্রায়ান হেলজেল্যান্ড। েএর গল্প যমজ গ্যাংস্টার রেজি ও রনি ক্রের উত্থান-পতনকে ঘিরে। তারা ছিলেন ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে দুষ্ট অপরাধী। এতে অভিনয় করেছেন টম হার্ডি। ‘লিজেন্ড’ মুক্তি পাবে ২০ নভেম্বর।


দ্য ম্যান হু নিউ ইনফিনিটি
ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজানের জীবনী নিয়ে তৈরি হয়েছে ‘দ্য ম্যান হু নিউ ইনফিনিটি’। নাম ভূমিকায় আছেন দেব প্যাটেল। পরিচালনা করেছেন ম্যাট ব্রাউন। এতে তুলে ধরা হয়েছে সংখ্যাতত্ত্বে রামানুজানের অবদান। রামানুজানের জন্মস্থান মাদ্রাজ থেকে শুরু করে ক্যামব্রিজ ইউনিভার্সিটি পর্যন্ত সময়কে পাওয়া যাবে গল্পে। যেখানে ইংরেজি গণিতবিদ জিএইচ হার্ডির মনোযোগ আকর্ষণ করেন রামানুজান।


আই স দ্য লাইট
জনপ্রিয় কান্ট্রি গায়ক-গীতিকার হ্যাঙ্ক উইলিয়ামসের চরিত্রে ছবিটিতে অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেতা টম হিডেলস্টন। তার সহশিল্পী হিসেবে আছেন এলিজাবেথ ওলসেন। পরিচালনা করেছেন মার্ক আব্রাহাম। এটি মুক্তি পাবে আগামী ২৭ নভেম্বর।

পেলে
ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের জীবনী নিয়ে তৈরি হয়েছে ছবিটি। বস্তি থেকে সাও পাওলোতে গিয়ে কীভাবে তিনি ফুটবলের জাদুকর হয়ে উঠলেন এতে থাকছে সেই গল্প। যৌথভাবে পরিচালনা করেছেন জেফ জিম্বালিস্ট ও মাইকেল জিম্বালিস্ট। এর সংগীত পরিচালনা করেছেন ভারতের অস্কারজয়ী সুরকার এআর রহমান।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ