ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

দেশীয় চলচ্চিত্র সালতামামি ২০১৫ (৯)

কেমন ছিলো প্লেব্যাক?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
কেমন ছিলো প্লেব্যাক? (বাঁ থেকে) জেমস, হাবিব ওয়াহিদ, ন্যানসি, তাহসান ও পড়শি/ছবি : নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ সালে এখন পর্যন্ত মুক্তি পেয়েছে মোট ৫৮টি ছবি। বছর শেষ হওয়ার আগে আরও তিন-চারটি মুক্তি পাওয়ার কথা।

ঢালিউডে মুক্তিপ্রাপ্ত এসব ছবির তারকা ও এগুলোর প্রবণতা, সাফল্য-ব্যর্থতার নিরিখে তৈরি করা হয়েছে কয়েকটি প্রতিবেদন। বাংলানিউজের বিনোদন বিভাগে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে এগুলো। আজ রয়েছে নবম কিস্তি।

বদলে যাচ্ছে চলচ্চিত্রের গান। ক’বছর ধরে এ পরিবর্তনটা লক্ষণীয়। গানের কথা ও সুরের সঙ্গে বৈচিত্র এসেছে দৃশ্যধারণেও। গানে নতুনত্ব আনতে দেশের বাইরে যাওয়ার প্রবণতাও চলছে এখন। এতে ইতিবাচক সাড়া পাচ্ছেন সংশ্লিষ্টরা। প্রচারের কৌশল হিসেবে বলিউডের দেখাদেখি এখানেও শুরু হয়েছে আইটেম নাম্বারের চল। এ নিয়ে ভালো-মন্দ কথা লেগেই আছে। ছবিতে আইটেম নাম্বার থাকতেই হবে- এমন বদ্ধমূল ধারণার মধ্য দিয়ে চলছে পুরো শিল্প। কিন্তু দর্শক কীভাবে গ্রহণ করছে গানগুলো? ২০১৫ সালে কয়টি গান মন ছুঁয়ে গেছে? দর্শকদের মুখে মুখে ফিরতে পারে এমন গান কী এবার ছিলো? মানের দিক দিয়েই বা সেগুলো কেমন?

প্রায় ৬০টি ছবি মুক্তির আলোয় এসেছে এবার। দু’একটি বাদে ছবিগুলোতে গড়ে ৩ থেকে ৫টি নতুন গান ব্যবহার করা হয়েছে। সেই হিসেবে প্রায় দু’শো গান প্রকাশ হয়েছে। এর মধ্যে খুব কমসংখ্যক গানই জনপ্রিয় হয়েছে। সিনেমা দেখার পরপরই দর্শকের মন থেকে মুছে গেছে অধিকাংশ গান।

মুক্তির ক্রমানুসারে এ বছর গানের দিক দিয়ে আলোচিত হয়েছে কয়েকটি সিনেমা। এর মধ্যে অন্যতম হলো- ‘রোমিও বনাম জুলিয়েট’ (মাহি, অংকুশ), ‘এই তো প্রেম’ (শাকিব খান, বিন্দু), ‘ছুঁয়ে দিলে মন’ (শুভ, মম), ‘ওয়ার্নিং’ (শুভ, মাহি), ‘অচেনা হৃদয়’ (ইমন, প্রসূণ), ‘অগ্নি-২’ (মাহি, ওম), ‘আরও ভালোবাসবো তোমায়’ (শাকিব খান, পরী মনি), ‘আশিকী’ (নুসরাত ফারিয়া, অংকুশ), ‘ছেলেটি আবোল তাবোলে মেয়েটি পাগল পাগল’ (আরজু, আইরিন) এবং ‘ব্ল্যাক’ (মিম, সোহম)।

এর মধ্যে একই ছবি থেকে একাধিক গান শ্রোতাপ্রিয়তা পাওয়া ছবির সংখ্যা অন্তত চারটি। শিহাব শাহীন পরিচালিত ‘ছুঁয়ে দিলে মন’ ছবিটিতে তাহসান ও শাকিলার গাওয়া শিরোনাম গান, হাবিব ওয়াহিদের গাওয়া ‘ভালোবাসা দাও’ আলোচনায় এসেছে। যৌথ প্রযোজনার ছবি ‘রোমিও বনাম জুলিয়েট’-এর ‘সোহাগ চাঁদ’, ‘বেখেয়ালি মনে’ ইউটিউবে দেখেছেন অনেক দর্শক। সাফিউদ্দিন সাফির ছবি ‘ওয়ার্নিং’-এ শওকত আলী ইমনের সুর-সংগীতে জেমসের গাওয়া ‘এতো কষ্ট কষ্ট’ গানটি জনপ্রিয়তা পেয়েছে। এসআই খান পরিচালিত ‘অচেনা হৃদয়’ থেকে বেলাল খান ও নাওমির গাওয়া ‘অচেনা ছিলে’ গানটি প্রশংসিত হয়েছে। যৌথ প্রযোজনার ‘অগ্নি-২’ ছবির আইটেম নাম্বার ‘ম্যাজিক মামনি’ সাড়া ফেলেছে। লোকে শুনেছে একই ছবির ‘বানজারা’ গানটিও। এসএ হক অলিকের ‘আরও ভালোবাসবো তোমায়’ ছবিতে হাবিব-পড়শির কণ্ঠে ‘মনের দুয়ার’ ও হৃদয় খান-পড়শির ‘তুমি আমার বসু্ন্ধরা’ গান দুটি শ্রোতাপ্রিয় হয়েছে। যৌথ প্রযোজনায় নির্মিত ‘আশিকী’র ‘তোর আশিকী’, ‘বৃষ্টিভেজা’ গানগুলোর অনলাইন দর্শক উল্লেখযোগ্য। ‘ব্ল্যাক’ ছবিতে হৃদয় খান ও মোনালি ঠাকুরের গাওয়া ‘কোনো এক নীলচে পরী’ গতানুগতিক ধারার বাইরের গান হিসেবে সমাদর পাচ্ছে।
 
সোহেল আরমান পরিচালিত ‘এই তো প্রেম’ ছবির গানগুলো অডিওতে প্রকাশ পেয়েছিলো বেশ আগে। এতে হাবিব-ন্যানসির গাওয়া ‘আমি তোমার মনের ভেতর’ ও দেশাত্মবোধক ‘হৃদয় আমার বাংলাদেশ’ গান দুটি জনপ্রিয়তা পায় খুব। সাইফ চন্দন পরিচালিত ‘ছেলেটি আবোল তাবোল মেয়েটি পাগল পাগল’-এর গানও অডিওতে বাজারে আসে গত বছর। শিরোনাম গানসহ আলোচনায় এসেছে কনা-ইমরানের ‘চিক চিক করে’ গানটিও।

এ বছর প্লেব্যাকে ভারতীয় শিল্পীদের আধিক্য চোখে পড়ার মতো। অনেকে মনে করছেন, চলচ্চিত্রের গানে দেশীয় শিল্পীরা অনেকখানি কোনঠাসা এখন। কারণ যৌথ প্রযোজনার ছবিগুলোতে অধিকাংশ গীতিকার-সুরকার-গায়ক-সংগীত পরিচালক নেওয়া হচ্ছে কলকাতা থেকে। এখানকার সিনিয়র কিংবা জুনিয়র সংগীত পরিচালকরাও সেভাবে যুক্ত নেই ছবিগুলোতে। অন্যদিকে যৌথ প্রযোজনার ছবিগুলো প্রচারে এগিয়ে থাকে বলে আলোচনায়ও আসছে এগুলোর গানগুলো।

বিনোদনমূলক ছবি মানেই নাচ-গান। এটা প্রচলিত সত্য। অতীতে যত ছবি হিট হয়েছে, তার পেছনে ছিলো সুন্দর কথা ও সুরের গান। আজকাল এতো এতো ছবি তৈরি হলেও, নতুন গান ব্যবহার করা হলেও শ্রোতাদের আকৃষ্ট করতে ব্যর্থ হচ্ছে। এর কারণ বের করতে হবে চলচ্চিত্র সংশ্লিষ্টদের। সুন্দর গানের সঙ্গে সম্পৃক্ত করতে হবে দর্শকদের- তাহলেই ছবিগুলো সাফল্যের দিকে কয়েকধাপ এগিয়ে যেতে পারবে। এ দেশে গানকে অবহেলা করে ছবি জনপ্রিয় করে তোলা একেবারেই অসম্ভব।   

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বাংলানিউজের বিনোদনে পড়ুন :
•    চলচ্চিত্র সালতামামি ২০১৫ (শেষ পর্ব) : চলচ্চিত্রে আলোচিত ১০ ঘটনা

পাঁচ ছবির জনপ্রিয় ৫ গান :

** ‘ছুঁয়ে দিলে মন’ ছবির শিরোনাম গান:


** ‘ওয়ার্নিং’ ছবির ‘এতো কষ্ট কষ্ট’ :


** ‘অগ্নি-২’ ছবির ‘ম্যাজিক মামনি’ :


** ‘আরও ভালোবাসবো তোমায়’ ছবিতর ‘মনের দুয়ার’ :


** ‘আশিকী’ ছবির ‘তোর আশিকী’ :

বাংলাদেশ সময়: ১৭২২ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এসও/জেএইচ

** বছরজুড়ে ভারতীয় নায়কদের দাপট
** মৌসুমীর একঝলক, চার নায়িকার সম্ভাবনা
** এক ছবিতেই বাজিমাত!
** ৫ নায়িকার মন্দের ভালো
** পাঁচ নায়কের মন্দের ভালো
** সংখ্যা-সাফল্যে এগিয়ে শাকিব, কিন্তু…
** শাকিবময় অপু, বাঁকবদলে মাহি, সংখ্যায় এগিয়ে পরী
** শুভর শুভ, আলোচনায় ইমন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ