ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

টেনিস

যে কারণে হলুদ উইম্বলডনের বল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
যে কারণে হলুদ উইম্বলডনের বল এ হলুদ বলেই অনুষ্ঠিত হচ্ছে উইম্বলডন- সংগৃহীত

জমে উঠেছে উইম্বলডনের এবারের আসর। প্রতিযোগিতায় এখন পর্যন্ত শিরোপা দৌড়ে এগিয়ে আছেন ব্রিটিশ টেনিস সেনসেশন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে। এবার শিরোপা ঘরে তুলতে পারলে ২০১৩ ও ২০১৬ পর পুরুষ এককে এটি হবে তার তৃতীয় উইম্বলডন টাইটেল।

উইম্বলডন মৌসুমী আবহাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’ হলেও এবার মজার একটি বিষয় উঠে এসেছে, তা হলো খেলায় ব্যবহৃত বলের রং নিয়ে। ‘রাজকীয়’ ও ‘মর্যাদাপূর্ণ’ এ টুর্নামেন্টে কেন হলুদ রংয়ের বল ব্যব‍হৃত হয়— দর্শকের এমন কৌতুহলের উত্তর দীর্ঘদিন পর হলেও মিলেছে।

১৯৭২ সালের শুরুর দিকে বিশ্বব্যাপী টেনিসপ্রেমীরা সাদা-কালো টেলিভিশনের পর্দায় তা উপভোগ করতেন। সবকিছু ঠিক থাকলেও বিপত্তি বাধে রঙিন টেলিভিশনের যুগে প্রবেশের পর। টেলিভিশন ব্রডকাস্টাররা দেখলেন উইম্বলডন মৌসুমে তাদের দর্শক উদ্বেগজনক হারে কমে যাচ্ছে। কারণ হিসেবে তারা বুঝলেন রঙিন টেলিভিশনে সাদা রংয়ের বলের কারণে দর্শকরা এর অস্তিত্ব ঠিকমতো পরখ করতে পারছেন না।

ওই ১৯৭২ সালের শেষ দিকেই ঠিক করা হলো সাদা রংয়ের বলের পরিবর্তে উজ্জ্বল ও চকমকে রংয়ের বল ব্যবহার করা হবে। যা সহজে দর্শকরা টেলিভিশনের পর্দায় দেখতে পাবেন।

পরবর্তীতে উজ্জ্বল কমলা ও গোলাপি বলের মাধ্যমে টেলিভিশনের পর্দায় ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। শেষ পর্যন্ত পরীক্ষায় ‘অপটিক ইয়োলো’ রংয়ের বল টিকে যায়, যা ১৯৮৬ সালে উইম্বলডনে যোগ হয়।  

উজ্জ্বল ও সহজে চোখ আটকে যাওয়া রংয়ের কারণে এরপর থেকে উইম্বলডনের কোট দাঁপিয়ে বেড়াচ্ছে হলুদ রংয়ের বল।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেনিস এর সর্বশেষ