ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

টেনিস

তিন বছর পর এক নম্বরে নাদাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
তিন বছর পর এক নম্বরে নাদাল ছবি: সংগৃহীত

১৫ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী রাফায়েল নাদাল তিন বছরের অপেক্ষার অবসান টেনে আনুষ্ঠানিকভাবে অ্যান্ডি মারেকে হটিয়ে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান পজিশনে বসলেন। ৩১ বছর বয়সী নাদাল শীর্ষে বসবেন তা অনুমিতই ছিল।

সিনসিনাটি ওপেনে ফেদেরার না খেলায় এমনিতেই ঠিক হয়ে গিয়েছিল এক নম্বর জায়গা ফিরে পাচ্ছেন নাদাল। এবার এটিপিও অফিসিয়াল এই ঘোষণা দিয়ে দিল।

রজার্স কাপের ফাইনালে অপ্রত্যাশিত ভাবে হারের পর সিনসিনাটি ওপেন থেকে সরে দাঁড়ান রজার ফেদেরার। ফলে অ্যান্ডি মারেকে হটিয়ে রাফায়েল নাদালের র‌্যাংকিংয়ের শীর্ষে চলে আসা নিশ্চিত হয়ে যায়। তিন বছর পর নিজের এক নম্বর জায়গা ফিরে পেলেন ১৫ বারের গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন।

নাদাল ২০১৪’র জুলাইয়ের পর প্রথমবার ফের এক নম্বরে উঠে আসলেন। পিছনে অবশ্য চলতি মৌসুমে তার দুরন্ত পারফরম্যান্সও রয়েছে। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ফেদেরার নাদালকে হারিয়ে দিলেও ফ্রেঞ্চ ওপেন জিতে নতুন রেকর্ড গড়েন স্প্যানিশ চ্যাম্পিয়ন। শুধু ১০ নম্বর রোঁলা গ্যারো শিরোপাই নয়, সঙ্গে আরও তিনটি ট্রফি জিতেছেন চলতি মৌসুমে নাদাল। ১০ নম্বর ফরাসি ওপেন জয়ের পাশাপাশি মন্টে কার্লো, বার্সেলোনা, মাদ্রিদে ট্রফি জিতেছেন স্প্যানিশ মহাতারকা।

২০০৮ এর আগস্টে র‌্যাংকিংয়ের শীর্ষে প্রথমবার উঠে আসার পরে থেকে তিনবার সিংহাসনে বসেছেন নাদাল। সব মিলিয়ে তিনি বিশ্বের এক নম্বর ছিলেন ১৪১ সপ্তাহ। ফেদেরারেরও র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে আসার সুযোগ ছিল যদি তিনি সিনসিনাটিতে খেলতেন। তবে চোটের জন্য এই টুর্নামেন্টে না নামলেও এর পরে নাদালকে ধরে ফেলার সুযোগ রয়েছে সুইস মহাতারকার।

ইনজুরিতে বিপর্যস্ত অ্যান্ডি মারে নেমে গিয়েছেন দুই নম্বরে। তিন নম্বর জায়গা ধরে রেখেছেন ফেদেরার। চার নম্বরে ওয়ারিঙ্কা আর নোভাক জোকোভিচ নেমে গিয়ে পাঁচ নম্বরে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ২১ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেনিস এর সর্বশেষ