ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

থাইল্যান্ড

স্পেনে প্রবাসীদের পিঠা উৎসব

বকুল খান, স্পেন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
স্পেনে প্রবাসীদের পিঠা উৎসব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাদ্রিদ: স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশী খাবার পরিবেশনকারী ফাল্গুনী রেস্টুরেন্টের আয়োজনের ও ‘প্রবাসী ভাবীদের’ উদ্যোগে সম্প্রতি উদযাপিত হলো পিঠা উৎসব-২০১৫।

বিদেশের মাটিতে ব্যস্ত জীবনের মাঝে দেশী আমেজে সময় কাটাতে ও বাংলাদেশি ঐতিহ্যের টানে এই আয়োজন করেছেন বলে জানান ব্যবসায়ী মিসেস লুতফুন নাহার, এনায়েত উল্লাহ রিপন।



প্রায় ২৫ পদের রকমারি পিঠার আয়োজন ছিল উৎসবে। অপূর্ব কারুকাজখচিত গোলাপ ফুল পিঠা, ভাঁপা পিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, চাঁদ পাকন পিঠা, ছিট পিঠা, সুন্দরী পাকন, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠাসহ বিভিন্ন পদের বাংলাদেশি পিঠার হাট বসেছিল যেন।

দিনব্যাপী অনুষ্ঠিত উৎসবটি দুই পর্বে উদযাপিত হয়। সকালের প্রথম পর্বের উদ্বোধন করেন কমিউনিটি ব্যক্তিত্ব ও পেট্রিয়ত বাংলাদেশ ইন স্পেনের আহ্বায়ক মুজানুর রহমান বিপ্লব, সাহিত্যিক ও সাংবাদিক নুরুল আলম, লেখিকা দুররে জাহান কান্তা, বিলকিস শ্যামল খান, তানিয়া রহমান, কেয়া খান প্রমুখ।

দ্বিতীয় পর্বের উদ্বোধন করেন রাজনৈতিক ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার ও আব্দুল কাইউম পংখী, সাংবাদিক বকুল খান, এ কে এম জহিরুল ইসলাম, কমিউনিটি  নেতা রমিজ উদ্দিন,  ব্যবসায়ী আল আমিন, জাকির হুসাইন, সৈয়দ নাসিম, ফেরদৌসি বেগম বেবি,  সোনিয়া সরদার, মাসুমা ইসলাম, মাসুমা মেহরাজ, মিসেস আল আমিন প্রমুখ।

পিঠা মেলার ফাঁকে ফাঁকে দেশীয় লোকজ গান পরিবেশন করেন ফারুক আহমেদ, বেহালা বাদক মামুনসহ প্রবাসী শিল্পীরা।

এছাড়া সারা দিনের উৎসবে কানিজ ফাতেমা লিলি, সুইটি, আবু বকর সিদ্দিকসহ প্রবাসীরা তাদের পরিবার পরিজনসহ অংশগ্রহণ করেন। উৎসবে স্পেনীয়দের উপস্থিতি ছিল চোখ পড়ার মতো।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

থাইল্যান্ড এর সর্বশেষ

welcome-ad