ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

পর্যটন

পানামে ইতিহাস প্রেমীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
পানামে ইতিহাস প্রেমীদের ভিড়

নারায়ণগঞ্জ: চারশ বছরের পুরনো ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে এখনো টিকে আছে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের পানাম নগরী। ঐতিহ্য ও ইতিহাসের এ নগরীতে ঈদের ছুটিতে ইতিহাস প্রেমী ও ঐতিহাসিক স্থান ঘুরে বেড়ানো মানুষদের ভিড় দেখা গেছে।

সোমবার (১১ জুলাই) ঈদুল আজহার পর দিন সকাল থেকে পানাম নগরীতে আসতে থাকেন মানুষ। কেউ পরিবার নিয়ে, কেউবা বন্ধু-বন্ধব নিয়ে হাজির হন পানামে।

কী ছিল না এ পানামে। এক সময় এ পানাম ছিল রাজকার্য পরিচালনার কেন্দ্র বিন্দু। পানাম তখন ছিল শাসকদের স্থান।

বাংলার রাজধানী সোনারগাঁয়ের পানাম নগরী বীর ঈশা খাঁর সময়কালে বিশেষভাবে উল্লেখযোগ্য ছিল। সোনারগাঁয়ের রাজকার্য পরিচালিত হতো পানাম নগরী থেকে। বর্তমানে যে পানাম দাঁড়িয়ে আছে তার অবকাঠামো ব্রিটিশ আমলের। প্রাচীন পানাম চাপা পড়ে আছে আধুনিক পানামের নিচে।  

এখানে গড়ে উঠেছিল অসংখ্য অট্টালিকা, মসজিদ, মন্দির, মঠ, ঠাকুরঘর, গোসলখানা, নাচ ঘর, খাজাঞ্চিখানা, টাকশাল, দরবার কক্ষ, প্রশস্ত দেয়াল, ভোজনালয়, বিচারালয়, প্রমোদ কুঞ্জ ইত্যাদি।  

পানাম নগরীতে দেখা যায় চারশ’ বছরের পুরনো মঠ বাড়ি। এর পশ্চিমে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির বাণিজ্য কুঠি ‘নীলকুঠি’ রয়েছে। আছে পোদ্দার বাড়ি, কাশিনাথের বাড়ি, সোনারগাঁয়ের একমাত্র আর্টগ্যালারিসহ নানা প্রাচীন ভবন। পানামের পাশ দিয়ে বয়ে গেছে পঙ্খিরাজ খাল। শেরশাহ আমলে নির্মিত সোনারগাঁ থেকে সিন্ধু পর্যন্ত প্রায় ৩০০ মাইলের ঐতিহাসিক গ্র্যান্ড-ট্রাংক রোডের কিছু অস্তিত্ব পানামে আজো দৃষ্ট হয় বলে হাল আমলে তা পাকা করা হয়।

পানামে বন্ধুদের নিয়ে ঘুরতে আসা একাদশ শ্রেণির ফারহান বলেন, আমরা ঈদের ছুটিতে সোনারগাঁয়ের প্রাচীন ঐতিহাসিক নানা নিদর্শন, স্থান দেখতে এসেছি। পানামের ইতিহাস ও ঐতিহ্য বইয়ের পাতায় পড়েছি। যেহেতু আমাদের এখানে আসার সুযোগ রয়েছে এবং ঈদে ঘুরতেও যাব কোথাও তাই সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে এখানে এসেছি। ইতিহাস ও ঐতিহ্যের অনেক কিছু দেখা হচ্ছে পাশাপাশি জানা হচ্ছে অনেক অজানা বিষয়।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এমআরপি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa