ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

সৌদি আরব

সৌদি’র শ্রমবাজার উন্মুক্ত হওয়া ঘণ্টার ব্যাপার

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫
সৌদি’র শ্রমবাজার উন্মুক্ত হওয়া ঘণ্টার ব্যাপার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি সরকার বাংলাদেশকে খুবই ইতিবাচকভাবে দেখছে। আর সে কারণে বছর-মাস নয়, সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত হওয়া এখন ঘণ্টার ব্যাপার।



সোমবার (১৯ জানুয়ারি) রাতে রিয়াদ প্যালেস হোটেলে রিয়াদ-বাংলাদেশ কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আমি সৌদি শ্রমমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেছি। মক্কা এবং মদীনার মতো পবিত্র জায়গাতেও আমাদের লোকেরা অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন, যার পরিপ্রেক্ষিতে সৌদি আরব আমাদের ভিসা বন্ধ রেখেছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, অল্প সময়ের মধ্যেই সৌদি আরব থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবে। তাদের আমরা আমাদের জনশক্তি রিক্রটিং প্রক্রিয়া সম্পর্কে অবগত করেছি।

অভিবাসন ব্যয় সম্পর্কে মন্ত্রী বলেন, বর্তমানে আমরা মাত্র ২৪ হাজার টাকায় মালয়েশিয়ায় লোক পাঠাচ্ছি। সৌদি আরবের বাজার উন্মুক্ত হলে মাত্র বিশ হাজার টাকায় এখানে লোক আসতে পারবে। সৌদি সরকার আইন করেছে উচ্চমূল্যে ভিসা বিক্রির প্রমাণ পেলে অভিযুক্ত ব্যক্তি ১৫ বছরের শাস্তি পাবে। ২০১৩ সালে প্রণীত আমাদের অভিবাসন আইনেও অভিবাসন আইন লঙ্গনকারীকে শাস্তির আওতায় আনা হবে।

প্রবাসীদের অবদান সম্পর্কে মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে প্রায় ৯০ লাখ বাংলাদেশি কর্মরত আছেন। আর তাদের কারণেই বিশ্বমন্দার সময়েও আমাদের অর্থনীতির চাকা সচল রয়েছে। বাঙালি জাতি প্রবাসীদের অবদানের কথা চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে।

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রসঙ্গে মন্ত্রী বলেন, কয়েকদিনের মধ্যেই ঢাকা থেকে ২০/২৫টি টিম আসবে। তারা সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে গিয়ে মোবাইল টিম হিসেবে এমআরপি এনরোলমেন্ট সম্পন্ন করবে।

এক্ষেত্রে মোবাইল টিমকে সহযোগিতা করার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান তিনি।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে কথা বলতে গিয়ে খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, খালেদা জিয়া অতল গহ্বরে তলিয়ে গেছে। তার অবরোধ কর্মসূচিকে জনগণ বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। সীমা লঙ্ঘনকারীকে আল্লাহ যেমন পছন্দ করেন না, আমরাও করবো না। আগামী এক সপ্তাহের মধ্যে সব আন্দোলন বন্ধ হয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. ইফতেখার হায়দার, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ডাক্তার নিয়াজ খান, আওয়ামী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি আবুল বাশার মৃধা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ আলী নুর, রিয়াদ মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জাকির হোসেন, গোলাপ মহিউদ্দীন,  যুবলীগ নেতা আব্দুল জলিল, শওকত ওসমান, ডাক্তার শাহ আলম, কৃষিবিদ শামীম আবেদীন, ‘আমরা কজন’ সংগঠনের সভাপতি কামাল আজাদ প্রমুখ।

অনুষ্ঠানে রিয়াদ কমিউনিটির বিশিষ্টজন, মন্ত্রীর সফরসঙ্গী, রিয়াদ দূতাবাস এবং জেদ্দা কন্স্যুলেটের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ