ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

উম্মুক্ত হচ্ছে সৌদি শ্রমবাজার

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
উম্মুক্ত হচ্ছে সৌদি শ্রমবাজার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: উম্মুক্ত হতে যাচ্ছে সৌদি আরবে দীর্ঘদিন বন্ধ থাকা বাংলাদেশের শ্রম বাজার। এর ফলে যে কোনো নিয়োগকর্তা তার ইচ্ছেমতো যে কোনো ক্যাটাগরিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ করতে পারবেন।

সৌদি আরবের সেকেন্ড ডেপুটি প্রিমিয়ার (ভবিষ্যৎ সৌদি বাদশা) ও ডেপুটি ক্রাউন প্রিন্স এবং শ্রমমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বাংলানিউজকে এ কথা জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

২০০৮ সালের পর এই প্রথম বাজারটি বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী বুধবার দুপুরে সৌদি আরব থেকে টেলিফোনে বাংলানিউজকে বলেন, বাংলাদেশের শ্রমিকদের জন্য সৌদি আরবের শ্রম বাজার শীঘ্রই আবার উন্মুক্ত হতে যাচ্ছে। দেশে ফিরে সুখবরটি জানানো হবে।

এদিকে বৈঠক সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে সৌদি আরবের বাজার উন্মুক্ত করার বিষয়ে কূটনৈতিক যোগাযোগ চালাচ্ছে সরকার। এবারের বৈঠকেও বিষয়টি উত্থাপন করা হয়। সৌদি আরবের কেবিনেট সভায় বাংলাদেশি শ্রমবাজার উম্মুক্ত করার বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রীকে জানিয়েছেন সেকেন্ড ডেপুটি প্রিমিয়ার (ভবিষ্যৎ সৌদি বাদশা) মুকরিন বিন আব্দুল আজিজ আল সৌদ। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি।

এ বিষয়ে মন্ত্রীর সঙ্গে বৈঠকে যোগ দেওয়া এক বাংলাদেশি কর্মকর্তা বাংলানিউজকে বলেন, বাংলাদেশি শ্রমিকদের উপর ২০০৮ সাল থেকে আরোপিত নিষেধাজ্ঞা আগামী সপ্তাহখানেকের মধ্যেই উঠে যাচ্ছে। যে কোন সময় সৌদি সরকারের পক্ষ থেকে এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। দু‘দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে এমনই আভাস মিলেছে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ