ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

সৌদি আরব

সৌদিতে যাচ্ছে ২০ লাখ কর্মী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
সৌদিতে যাচ্ছে ২০ লাখ কর্মী

ঢাকা: দীর্ঘ সময় পর সৌদি আরবের শ্রমবাজার খুলেছে, আর সেই সুযোগ লুফে নিয়ে দেশটিতে ২০ লাখ কর্মী পাঠাচ্ছে সরকার। সৌদি যেতে অপেক্ষমান এ কর্মীদের মধ্যে পাঁচ লাখ নারীসহ বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষণপ্রাপ্ত প্রকৌশলী, সেবিকা ও গাড়িচালক রয়েছেন।



বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) সৌদি আরবভিত্তিক সংবাদ মাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জেদ্দায় নিযুক্ত কনসাল জেনারেল শহীদুল করিম এবং সৌদি শ্রম মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রকে উদ্ধৃত করে ‘২০ লাখ কর্মী পাঠাচ্ছে ঢাকা’ শিরোনামের এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সৌদির শ্রমবাজারে কর্মী নিয়োগের যে সুযোগ এসেছে তা কাজে লাগাতে বাংলাদেশ এ ২০ লাখ কর্মী পাঠাচ্ছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়, অপেক্ষমান কর্মীরা দেশজুড়ে স্থাপিত ৬৪টি বিশেষ কেন্দ্র থেকে প্রশিক্ষপ্রাপ্ত।

এ বিষয়ে কনসাল জেনারেল শহীদুল করিম বলেন, স্থাপিত ৬৪টি কেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ২০ লাখেরও বেশি মানসম্পন্ন কর্মীর তালিকা তৈরি করে ফেলেছে সরকার।

তিনি আশাবাদ ব্যক্ত করে জানান, আগামী কয়েক দিনের মধ্যেই সৌদি শ্রম মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকা সফরে এসে এ সংক্রান্ত চুক্তি সম্পন্ন করবে।

এ বিষয়ে সৌদি শ্রম মন্ত্রণালয় সূত্রের বক্তব্য, বাংলাদেশ সরকার ইতোমধ্যে পাঁচ লাখ নারী শ্রমিক পাঠাতে তাদের পুরোপুরি প্রস্তুতির কথা জানিয়ে দিয়েছে। একইসঙ্গে সৌদি সরকার বাংলাদেশ থেকে ফের কর্মী নিয়োগ শুরু করতে যে শর্ত দিয়েছে তা পূরণ  করতেও ঢাকা রাজি হয়েছে।

শহীদুল করিম জানান, সৌদিতে কর্মী পাঠানোর ব্যাপারে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে বিদেশের মাটিতে কর্মীদের দেখাশোনার জন্য একটি মন্ত্রণালয় গঠনের বিষয়টিও রয়েছে।

তিনি জানান, ঢাকায় সৌদি শ্রম মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সফরে চুক্তি সই হওয়ার পরই ফের কর্মী যেতে শুরু করবে সৌদি আরবে।

মধ্যপ্রাচ্যের এ সর্ববৃহৎ শ্রম বাজারে এখন প্রায় ১২ লাখ বাংলাদেশি কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ