ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবে পৌঁছেছেন গোলাম মসিহ

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
সৌদি আরবে পৌঁছেছেন গোলাম মসিহ

রিয়াদ: সৌদি আরবে পৌছেছেন বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত গোলাম মসিহ।

মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর সোয়া ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি ০৩৯) একটি নিয়মিত ফ্লাইটে রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন তিনি।



আগামী রোববার (২২ফেব্রুয়ারি) থেকে তিনি আনুষ্ঠানিকভাবে রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন বলে বাংলানিউজকে দূতাবাসের একটি স‍ূত্র জানিয়েছে।

বিমানবন্দরে রিয়াদ দ‍ূতাবাসের প্রধান মোহাম্মদ আইয়ুব, ডিফেন্স এটাচি ব্রিগেডিয়ার জেনারেল ফারুক উল ইসলাম, কাউন্সিলর মোশাররফ হোসেন, মনিরুল ইসলাম, খাইরুল ইসলাম, আবুল হাসান, প্রথম সচিব (লোকাল) ফারজানা মান্নান, প্রথম সচিব (শ্রম) ন‍ূর মোহাম্মদ মাসুম, সোনালী ব্যাংকের এজিএম আব্দুল ওয়াহাব, রাষ্ট্রদূতের ব্যক্তিগত কর্মকর্তা সানাউল্লাহ সহ দ‍ূতাবাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা গোলাম মসিহকে ফুল দিয়ে  শুভেচ্ছা জানান।

দ‍ূতাবাস কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে ফজরের নামাজ আদায় করার পর রাষ্ট্রদ‍ূত তার সরকারি বাসভবন বাংলাদেশ হাউজের উদ্দেশে রওনা করেন।

এছাড়াও রিয়াদ মহানগর জাতীয় পার্টির সাবেক সভাপতি আয়াজ ওয়ারিস খান ওয়ার্সি রাষ্ট্রদূতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এসময় গোলাম মসিহ'র স্ত্রী, দুই কন্যা তার সঙ্গে ছিলেন।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাও পৌরসভার খাগুটিয়া গ্রামের আব্দুল আওয়ালের পুত্র গোলাম মসিহ ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে ১৯৮১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

১৯৮২ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত লন্ডনে ব্রিটিশ পেট্রোলিয়াম কোম্পানির আইন বিভাগে চাকরি করেন তিনি। এ ছাড়া যুক্তরাজ্যে গ্যাস, ফ্রান্সের টোটাল অয়েল, হংকং টেলিকম, যুক্তরাষ্ট্রের জেনারেল এটমিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে উপদেষ্টা হিসেবেও কাজ করেন তিনি।

এছাড়া তিনি ব্রিটিশ পেট্রোলিয়াম কোম্পানির আইন বিভাগেও কাজ করেছেন।
জাতীয় পার্টির সাবেক আন্তর্জাতিক ও কূটনৈতিক বিষয়ক সম্পাদক গোলাম মসিহ ১৯৮৬ সালে লন্ডনে থাকা অবস্থায় তৎকালীন রাষ্ট্রপতি জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের জাতীয় পার্টিতে যোগ দেন।

২০১৩ সালের সেপ্টেম্বরে দলের চেয়ারম্যান এরশাদ মসিহকে দল থেকে বহিষ্কার করলে তিনি জাতীয় পার্টির আরেক বহিষ্কৃত নেতা কাজী জাফর আহমেদের সঙ্গে যোগ দেন।
৫ জানুয়ারির নির্বাচনের পর রওশন এরশাদ বিরোধী দলীয় নেতা নির্বাচিত হলে তাকে ফিরিয়ে এনে রাজনৈতিক সচিব হিসাবে নিয়োগ দেন।

সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে পেশাদার আমলা শহীদুল ইসলামের স্থলাভিষিক্ত হলেন গোলাম মসিহ। সরকার সম্প্রতি শহীদুল ইসলামকে মালয়েশিয়ার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিলে পদটি শূন্য হয়।

ভ্রমণপ্রিয় গোলাম মসিহ দীর্ঘ কর্মজীবনে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম,ইতালি,নরওয়ে, সুইডেন,রাশিয়া,কুয়েত,কাতার,মালয়েশিয়া,ইন্দোনেশিয়া,চীন এবং জাপান সফর করেছেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে নতুন রাষ্ট্রদুত গোলাম মসিহকে সৌদি আরব প্রবাসী অনলাইন একটিভিস্ট ফোরামের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন সংগঠনের  ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আনোয়ার এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আল-আমীন।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ