ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রিয়াদ: সৌদি আরবে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
 
শনিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত রাখার মাধ্যমে দিনের কর্মসূচি উদ্বোধন করেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের নবনিযুক্ত রাষ্ট্রদূত গোলাম মসিহ।


 
এরপর আলোচনার সভার শুরুতেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সিলর যথাক্রমে খাইরুল আলম, মনিরুল ইসলাম, সারওয়ার আলম এবং মোশাররফ হোসেন।
 
অনুষ্ঠান পরিচালনা করেন রিয়াদ দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ আইয়ুব।
 
সভাপতির বক্তব্যে গোলাম মসিহ বলেন, বিশ্বে ইউরোপ আমেরিকাসহ প্রতিটি জাতি যদি রাষ্ট্রীয় কর্মকাণ্ডে তাদের ব্যবসা-বাণিজ্য, সাহিত্য -সংস্কৃতি এবং সামাজিক জীবনে নিজ নিজ মাতৃভাষা ব্যবহার করে উন্নতি করতে পারেন। তাহলে বাঙালি জাতি কেন সর্বক্ষেত্রে বাংলার ব্যবহার করবেন না।
 
তিনি বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন কোনো ধরনের আপত্তি না শুনে কোনো রকম প্রস্তুতি ছাড়াই প্রতিটি ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করে রচনা করে গেছেন এক আলোক উজ্জ্বল পথের।
 
রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর সেই আলোক উজ্জ্বল পথে সব ক্ষেত্রে বাংলা ভাষাকে সুপ্রতিষ্ঠিত করতে সবার প্রতি আহ্বান জানান।
 
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিজিওনাল ম্যানেজার হেলাল উদ্দিন, স্টেশন ম্যানেজার মাহফুজ উল হক, সোনালী ব্যাংকের এজিএম আব্দুল ওয়াহাব, রিয়াদ মহানগর আওয়ামী লীগের সভাপতি সালাহ উদ্দিন ফারুক, সাধারণ সম্পাদক সেলিম ভুঁইয়া, সিনিয়র সহ-সভাপতি জাকির হোসেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডাক্তার কাজী মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সালাম, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ আলী নুর, সাধারণ সম্পাদক এম আর মাহবুব, যুবলীগ সভাপতি আব্দুল জলিলসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশিরা এ সময় উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানের শেষ অংশে ছিলো গান এবং কবিতা আবৃতি।
 
এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট জেনারেলও অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল একেএম শহীদুল করিম।
 
বিশিষ্ট ভাষা সৈনিক এবং একুশে ফেব্রুয়ারির গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরীসহ কনস্যুলেট এবং বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ

welcome-ad
welcome-ad