ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

রিয়াদের বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলায় বাংলাদেশ দ্বিতীয়

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
রিয়াদের বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলায় বাংলাদেশ দ্বিতীয় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সম্প্রতি সৌদি আরবের ঐতিহ্যবাহী এবং সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ ডিপার্টমেন্টের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে যাওয়া চার দিনব্যাপী বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা ২০১৫তে দ্বিতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশ।

গত বৃহস্পতিবার (১৬এপ্রিল) রাতে স্কলারশিপ ডিপার্টমেন্ট এক মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে মেলার ফলাফল ঘোষণা করেন বিভাগীয় প্রধান আব্দুর রহমান
আল আমরী।

ঘোষিত ফলাফলে অনুযায়ী প্রথম স্থান অধিকার করে সুদান, দ্বিতীয় স্থান বাংলাদেশ এবং তৃতীয় স্থান অধিকার করেন ইয়েমেন। এর পর আছে
ইন্দোনেশিয়া(চতুর্থ), ফিলিপাইন (পঞ্চম) এবং চীন (ষষ্ঠ) স্থানে।

বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী সপ্তম থেকে সর্বশেষ পঁচিশতম দেশ সকলেই সমান স্থান অর্জন করেছেন বলেও ঘোষণা দেন আমরী।

কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতির সভাপতি নুরুল্লাহ তারিফ বাংলানিউজকে বলেন,এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এতে বিভিন্ন দেশ তাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করার সুযোগ পায়। আমরাও বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য, কৃষ্টি-কালচার সৌদি আরবের নাগরিকসহ অন্যান্য দেশের মানুষের সামনে উপস্থাপন করতে পেরেছিলাম,যোগ করেন তিনি।

নুরুল্লাহ বলেন,এই মেলার ফলে সৌদি নাগরিকদের মাঝে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাবে আর এই সুনাম বাংলাদেশ থেকে আরও বেশি ছাত্র-শিক্ষক, দক্ষ এবং অদক্ষ জনশক্তি গমনের ক্ষেত্রে সহায়ক ভুমিকা রাখবে।

মেলায় আগত দর্শনার্থীরা স্টলে উপস্থাপিত রিকশা,খাবার এবং তৈরি পোশাক আমদানির ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বলেও জানান নুরুল্লাহ তারিফ।

বাংলাদেশের প্রতিনিধিত্বকারী স্টলটির অন্যতম সংগঠক কিং সউদ বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র মোহাম্মদ লোকমান বাংলানিউজকে বলেন, এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র,শিক্ষক,কমিউনিটির বিভিন্ন পর্যায়ের বাংলাদেশিদের অক্লান্ত পরিশ্রম,শারীরিক ও আর্থিক সহযোগিতা আমাদেরকে এই ফলাফল অর্জনে সহযোগিতা করেছে।

তিনি বলেন,এই বিজয়ে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ যিনি কোনরূপ সরকারি প্রটোকলের অপেক্ষা না করে মেলা পরিদর্শন করেছেন,আমাদের (বাংলাদেশি) স্টলে এসেছেন এবং বাংলাদেশের পক্ষ থেকে কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সঙ্গে।

বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ লিফলেট ও ডকুমেন্টারি সিডি দিয়ে সহযোগিতা করার জন্য দূতাবাসের ইকনোমিক কাউন্সিলর ডক্টর আবুল হাসানকেও ধন্যবাদ জানান লোকমান।

উল্লেখ্য কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্রদের সংগঠন কিং সৌদ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র সমিতির তত্ত্বাবধানে একটি স্টল মেলায়

লাল-সবুজের প্রতিনিধিত্ব করে। স্টলে স্থান পায় বাংলার ঐতিহ্যবাহী ঢেকি, পালকি, রিকশা, নকশী-কাঁথা,শাড়ি,বাঁশ এবং কাঠ দিয়ে তৈরি নিত্য ব্যবহার্য সামগ্রী। বাদ যায়নি পিঠা-পায়েস‍সহ নানা রকম মিষ্টান্নসহ নানান মুখরোচক খাবার।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের পর বাংলাদেশসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. বদরান আল উমর।

** রিয়াদে বহুজাতিক ঐতিহ্য ও সংস্কৃতি মেলা শুরু

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ