ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

ভিসা প্রক্রিয়াকরণ ও টিকিটের খরচ দেবে সৌদি নিয়োগ কর্তা

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, মে ১২, ২০১৫
ভিসা প্রক্রিয়াকরণ ও টিকিটের খরচ দেবে সৌদি নিয়োগ কর্তা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি আরব যেতে ইচ্ছুক গৃহকর্মী এবং ব্যক্তিগত গাড়ির চালকদের (হাউজ ড্রাইভার) ভিসা প্রক্রিয়াকরণ ও উড়োজাহাজ ভাড়া বাবদ তাদের নিজেদের কোনো খরচ হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) সভাপতি আবুল বাশার।

পাশাপাশি গৃহকর্মী বা গাড়িচালক পাঠানোর জন্য কারো সঙ্গে কোনো লেনদেন না করতেও সবার প্রতি আহবান জানান তিনি।



সোমবার (১১ মে) দিনগত রাতে রিয়াদ প্যালেস হোটেলে বায়রার  নির্বাহী কমিটির প্রতিনিধি দলকে সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

আবুল বাশার বলেন, সৌদি আরব সফররত বায়রা প্রতিনিধি দলের সঙ্গে সৌদি রিক্রুটিং এজেন্সিসহ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়েছে।

বিনা পয়সায় নারী গৃহকর্মী এবং ব্যক্তিগত গাড়িচালক পাঠানোর কথা উল্লেখ করে তিনি বলেন, গৃহকর্মী অথবা গাড়িচালক নেওয়ার জন্য সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সিকে এক হাজার ডলার দেবেন সৌদির নিয়োগ কর্তা। এক হাজার ডলার দিয়ে ওই কর্মীর বিমান ভাড়া ও ভিসা প্রক্রিয়াকরণের পর যা থাকবে তাই রিক্রুটিং এজেন্সির লাভ।
গৃহকর্মী বা গাড়িচালক পাঠানোর জন্য কারো সঙ্গে কোনো লেনদেন না করার জন্যও সবার প্রতি আহবান জানান বায়রার সভাপতি।

তিনি আরও বলেন, সপ্তাহে অন্তত একবার পরিবারের সদস্যদের সঙ্গে ফোনে কথা বলার সুবিধাসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত হলেই আমরা সৌদি আরবে নারী শ্রমিক পাঠানো শুরু করবো। দূতাবাস এবং বায়রার তত্ত্বাবধানে এখানে বাংলাদেশি নারী শ্রমিকদের নিরাপত্তায় ‘সেফ হোম’ প্রতিষ্ঠা করা হবে।

আবুল বাশার বলেন, এখন আর কাউকেই ভিটে-মাটি বিক্রি করে বিদেশ যেতে হবে না। প্রবাসীদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছেন। এখানে স্মার্ট কার্ড জমা দিলেই সহজ শর্তে বিদেশ যাওয়ার জন্য ঋণ পাওয়া যাবে।

বিশিষ্ট ব্যবসায়ী নুরুল ইসলাম আজাদের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদ দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ আইয়ুব।

প্রকৌশলী মোয়াজ্জেম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে ছিলেন, বায়রার কেন্দ্রীয় নির্বাহী কমিটির  সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আলী হায়দার, সাধারণ সম্পাদক মনসুর আহমেদ কালাম, নির্বাহী কমিটির সদস্য  মো. ওবায়দুল আরিফ, এ কে এম মোয়াজ্জেম হোসেন, মো. আবুল বারাকাত ভূঁইয়া, মো. হাবিবুল্লাহ, বাংলাদেশি পণ্য আমদানিকারক সমিতির সভাপতি কাপতান হোসেন, সৌদি আরব পূর্বাঞ্চল বিএনপির সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, রিয়াদ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, মে ১২, ২০১৫
এসএন/এএসআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ