ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

ছুটিতে গিয়ে যথা সময়ে না ফিরলে ৩ বছরের জন্য নিষিদ্ধ

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, জুন ৫, ২০১৫
ছুটিতে গিয়ে যথা সময়ে না ফিরলে ৩ বছরের জন্য নিষিদ্ধ

রিয়াদ: সৌদি আরবে বসবাসরত অভিবাসীরা ছুটিতে গিয়ে নির্ধারিত সময়ে না ফিরলে তাকে তিন বছরের জন্য নিষিদ্ধ করে রি-এন্ট্রি ভিসা পদ্ধতিতে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

সৌদি পাসপোর্ট কতৃপক্ষ জানায়, নতুন আইন অনুযায়ী যেসব প্রবাসী রি-এন্ট্রি ভিসা নিয়ে সৌদি আরব ত্যাগ করবেন কিন্তু ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরতে পারবেন না তাদের তিন বছরের জন্য সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ করা হবে।



নতুন এই আইন কার্যকর হলে শ্রমিকরা ছুটিতে গিয়ে ভিসা পরিবর্তন করে অন্য কোম্পানিতে কাজ নিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

সৌদি পাসপোর্ট বিভাগের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আলসাদ স্থানীয় সাংবাদিকদের বলেন, দেশটির নিয়োগ কর্তারা তাদের যেসব কর্মী রি-এন্ট্রি ভিসা নিয়ে দেশ ত্যাগ করেছে কিন্তু ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসতে পারেনি তাদের পুনঃনিয়োগ না দিতেই এমন নিয়ম করা হয়েছে।

শ্রম বিশেষজ্ঞদের মতে, সৌদি আরবের শ্রম বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এটি হচ্ছে এ দেশের শ্রম আইনের একটি অংশ। শ্রমিকরা যাতে রি-এন্ট্রি ভিসার সুযোগ নিয়ে এক চাকরি ছেড়ে অন্য চাকরিতে যেতে না পারে সেটি নিশ্চিত করাই এই আইনের লক্ষ্য।

বাংলাদেশ সময়: ০৬৩৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ