ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবের এমআরপি কার্যক্রম পরিদর্শন স্বরাষ্ট্র কর্মকর্তাদের

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১০ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
সৌদি আরবের এমআরপি কার্যক্রম পরিদর্শন স্বরাষ্ট্র কর্মকর্তাদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বানানোর কাজে নিয়োজিত আউটসোর্সিং কোম্পানি আইরিস কর্পোরেশন বারহাড অফিস পরিদর্শন করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিনিয়র সচিব (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) মোজাম্মেল হক খানের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল উদ্দিন, বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) জিয়াউল আলম প্রমুখ।



গত ১৪ জুন (রোববার) থেকে ১৭ জুন (বুধবার) পর্যন্ত প্রতিনিধি দল পর্যায়ক্রমে আইরিস বারহাডের জেদ্দা, মদীনা, দাম্মাম এবং রিয়াদ এপিসি পরিদর্শন করে তাদের কাজের অগ্রগতির ব্যাপারে খোঁজ খবর নেন।

আইরিস এর রিয়াদ অফিসে মেশিন রিডেবল পাসপোর্ট বিতরণকালে প্রধান অতিথি সিনিয়র সচিব মোজাম্মেল হক খান বলেন, ২০১৫ সালের ২৪ নভেম্বরের পর কোন অবস্থাতেই হাতে লেখা পাসপোর্ট দিয়ে উড়োজাহাজে ভ্রমণ করা যাবেনা। এবং এই সময়ের মধ্যে যাতে সকল বাংলাদেশিদের হাতে মেশিন রিডেবল পাসপোর্ট তুলে দেয়া যায় সেই জন্য দূতাবাস এবং কনস্যুলেটের পাশাপাশি কাজ করছে সরকার কর্তৃক নিয়োগকৃত কোম্পানি আইরিস কর্পোরেশন বারহাড।

তিনি আরও বলেন, প্রতিটি অফিসে কোন পাসপোর্ট বানানোর ফি কত তার তালিকা দেয়া আছে। সাধারণ শ্রমিকদের জন্য ১৮০ রিয়াল এবং পেশাজীবীদের জন্য ৪৫০ রিয়াল। এর বেশি কোন টাকা না দিতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান তিনি।

এমআরপি তথা ডিজিটাল পাসপোর্টধারীদের সম্মানিত ব্যক্তি হিসাবে উল্লেখ করে তিনি আরও বলেন, বাহ্যিক দিক থেকে পাসপোর্টটি খুব সাধারণ দেখা গেলেও পাসপোর্টটি আন্তর্জাতিক মান সম্পন্ন এবং এর মধ্যে প্রায় ১৭টি সিকিউরিটি সংকেত সংযুক্ত আছে। মেশিনে দিলে এর মাধ্যমে সহজেই বাহকের সমস্ত তথ্য চলে আসবে।

নির্ধারিত সময়ের মধ্যে সবাইকে এমআরপি দেয়ার জন্য জন্য প্রয়োজনে প্রবাসীদের ভিলায় ভিলায় যাওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

বাংলানিউজের এক প্রশ্নের জবাবে মোজাম্মেল হক খান বলেন, আমাদের কাছে আসা হিসাব অনুযায়ী ইতিমধ্যে ৭৫% বাংলাদেশিকে এরআরপি দেয়া হয়ে গেছে। ২৪ নভেম্বরের আগেই সবাইকে পাসপোর্ট দেওয়া সম্ভব হবে বলেও জানান তিনি।

আইরিস এর রিয়াদ অফিসের লিয়াজো কর্মকর্তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ সচিব মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জিয়াউল আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল উদ্দিন, উপ সচিব হাজেরা খাতুন, আইরিস গালফের পরিচালক আরুনি বার্মা, চিফ কো-অর্ডিনেটর  দেলোয়ার হোসেন, বাথা অফিসের কো-অর্ডিনেটর মোস্তফা কামাল প্রমুখ।

এদিকে প্রতিনিধিদল বৃহস্পতিবার (১৮ জুন) রিয়াদ বাংলাদেশ দূতাবাসে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। শুক্রবার সকালে প্রতিনিধি দলের ঢাকা পৌঁছার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৫৫৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ