ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

অক্টোবরে ৫ বছর মেয়াদী ইলেকট্রনিক ইকামা পাবেন প্রবাসীরা

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
অক্টোবরে ৫ বছর মেয়াদী ইলেকট্রনিক ইকামা পাবেন প্রবাসীরা

রিয়াদ: আরবি হিজরি নতুন বছর ১৪৩৭ সাল অর্থাৎ ২০১৫ সালের অক্টোবরের মাঝামাঝি থেকে সৌদি আরবে বসবাসরত বিদেশিদের জন্য পাঁচ বছর মেয়াদী ইকামা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি পাসপোর্ট অধিদফতর (জাওয়াযাত)।

বর্তমানে এক বছর এবং বিশেষ ক্ষেত্রে সর্বোচ্চ দুই বছর মেয়াদী ইকামা প্রদান করা হচ্ছে।



আরবি ১৪৩৭ হিজরি (নতুন বছর) থেকে নবায়ন বা পরিবর্তনের জন্য অভিবাসীরা ইকামা পাসপোর্ট অধিদফতরে (জাওয়াযাত) জমা দিলে সেটা প্রত্যাহার করে নেওয়ার মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হবে।

নতুন ৫ বছর মেয়াদী ইকামা হবে ইলেকট্রনিক পদ্ধতির আওতায়। এ ইলেকট্রনিক ইকামা নষ্ট করা কিংবা জাল করা সম্ভব হবে না।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সৌদি আরবের পাসপোর্ট অধিদফতরের (জাওয়াযাত) সহকারী মহাপরিচালক কর্নেল খালেদ বিন হামাদ আল-সাইখান এসব তথ্য জানিয়েছেন।

ইকামার নবায়ন ফি আগের মতোই অর্থাৎ কোম্পানিতে কর্মরতদের জন্য বার্ষিক ৬৫০রিয়াল, গৃহকর্মীদের জন্য ৫০০ রিয়াল এবং পরিবারের সঙ্গে থাকা ১৮ বছর পর্যন্ত বয়স্কদের জন্য ৫০০ রিয়াল রাখা হয়েছে। তবে নতুন নিয়মের ফলে ইকামা নবায়নের জন্য পাঁচ বছরের ফি একসঙ্গে জমা দিতে হবে।

সাইখান আরও বলেন, নিয়োগকর্তার ইচ্ছা অনুসারে প্রথম ৫ বছরের পর ইকামাগুলো স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। যাদের নতুন আকামা থাকবে তাদেরকে ওই ইকামা নবায়নের জন্য পাসপোর্ট অধিদফতর (জাওয়াযাত) অফিসে যেতে হবে না এবং তাদের ঠিকানা হালনাগাদ করতে হবে না।

‘নতুন ইলেক্ট্রনিক ইকামা ই-গভর্নেন্সের ধারণাকে বাস্তবায়নের পাশাপাশি ইকামাধারীদের কার্ড ছাপানোর অর্থ ও সময় বাঁচাবে এবং প্রবাসীদের উপস্থিতিকে নিয়মানুগ বা বিধিসম্মত করবে’ যোগ করেন সাইখান।

বাংলাদেশ সময়: ০১৫৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ