ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

ছবি তুমি কার?

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
ছবি তুমি কার?

রিয়াদ: টাঙ্গাইল জেলার সখীপুরের বাসিন্দা মো. আবরার হোসেন (৮২)। পবিত্র হজব্রত পালনের জন্য এবার হজ এজেন্সির মাধ্যমে নিবন্ধন করেছেন তিনি।



কিন্তু বাংলাদেশ সরকারের হজ কার্যালয়ের সরকারি ওয়েবসাইটে দেখা গেছে তিনি একজন ‘নারী’! অর্থাৎ তার ছবির জায়গায় একজন নারীর ছবি দেখাচ্ছে।

ওয়েবসাইটে দেখা যায়, আবরার হোসেনের ছবির নিচে এসবি (পুলিশ) যাচাইকরণ তথ্যও রয়েছে। যা দেখে পুরুষের ছবির বদলে নারীর ছবি জুড়ে দেওয়া যে ভুলবশত, তা বলার সুযোগ নেই।

শুধু আবরার হোসেনই নয়, এই তালিকা থেকে বাদ যায়নি বাংলাদেশের চলচ্চিত্রাভিনেতা অনন্ত জলিলের নামও। ওয়েবসাইটে নামের সঙ্গে ছবির মিল না থাকা আর হজযাত্রীদের ঠিকানা দেখে স্বাভাবিকভাবে প্রশ্ন আসে ‘ছবি তুমি কার?’

ওই ওয়েবসাইটে নায়ক অনন্ত জলিলের ছবির জায়গায় এক বৃদ্ধের ছবি সংযোজন করা হয়েছে। তবে অনন্ত জলিলের ছবির বিষয়টি হজ এজেন্সির খামখেয়ালীর কারণে হয়েছে বলে প্রাথমিকভাবে বলা যায়। কেননা পুলিশ ভেরিফিকেশনে তার কোনো পরিচিতিই সঠিক নয় বলে উঠে এসেছে।  

এছাড়া রাজধানীর তেজগাঁওয়ের আব্দুল হালিম মুন্সী (৮৪), রাজশাহীর খাইরুল আলম (৯০), ঢাকার শ্যামপুরের ৮৯বছর বয়সী বৃদ্ধ আহমেদ জামিলের ছবির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কয়েকজন নারীর ছবি।

হজ এজেন্সির এধরনের খামখেয়ালীর ঘটনায় বিভিন্ন মহলে বেশ আলোচনার সৃষ্টি হয়েছে।

তারা বলছেন, এসব ভুল কী সংশ্লিষ্টদের অজ্ঞতার কারণেই হয়েছে নাকি এর পেছনে মানবপাচারের মতো কোনো উদ্দেশ্য রয়েছে তা খতিয়ে দেখা দরকার।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এমএ

** হজ তালিকায় ৪ বছরের ফাহিম, ১২ বছরের শুভ ও প্রান্ত!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ