ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

২৪ নভেম্বরের মধ্যে এমআরপি নিতে প্রবাসীদের প্রতি আহ্বান

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
২৪ নভেম্বরের মধ্যে এমআরপি নিতে প্রবাসীদের প্রতি আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

রিয়াদ: আন্তর্জাতিক সিভিল অ্যাসোসিয়েশনের বেধে দেওয়া সময় অনুযায়ী ২৪ নভেম্বরের পর মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া উড়োজাহাজে ভ্রমণ করতে পারবেনা। তাই এই সময় সীমার মধ্যে সৌদি আরবে বসবাসরত সব প্রবাসীদেরকে এমআরপি দিতে পুরোদমে কাজ করছে রিয়াদ দূতাবাস, জেদ্দা কনস্যুলেট এবং আউটসোর্সিং কোম্পানি আইরিশ।



বুধবার (২৮ অক্টোবর) স্থানীয় সময় বিকেল ৪টায় দূতাবাসের কনফারেন্স রুমে সাংবাদিকদের ব্রিফিংকালে বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসিহ এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিদিন ১৫০০ এনরোলমেন্ট করার সক্ষমতা নিয়ে কাজ করছে রিয়াদ দূতাবাস। কিন্তু বর্তমানে প্রতিদিন ২০০ প্রবাসী আসছেন এনরোলমেন্ট করার জন্য। কার্যালয়ের পাশাপাশি বিভিন্ন অঞ্চলে মোবাইল ইউনিট হিসেবে কাজ করছে দূতাবাসের কাউন্সিলর টিম।

২০ হাজারেরও বেশি পাসপোর্ট দূতাবাসে বিতরণের অপেক্ষায় রয়েছে জানিয়ে রাষ্ট্রদুত বলেন, কোন কোন সিরিয়ালের পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত সেটা দূতাবাসের www.bangladeshembassy.org.sa  এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

প্রতি বুধবার বাংলাদেশ থেকে নতুন পাসপোর্ট আসছে সেগুলোও পর্যায়ক্রমে ওয়েবসাইটে যুক্ত করা হচ্ছে।

বাংলানিউজের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, সৌদি প্রশাসনের হিসাব মতে বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি বসবাস করছে। এর মধ্যে রিয়াদ দূতাবাস, জেদ্দা কনস্যুলেট, আইরিশ কর্পোরেশন বারহাড এবং বাংলাদেশের পাসপোর্ট অফিস থেকে এখন পর্যন্ত ১০লাখ মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট করা হয়েছে।
 
সৌদি আরবে নারী শ্রমিকরা হয়রানি হচ্ছে স্বীকার করে গোলাম মসিহ বলেন, বাংলাদেশ থেকে নারী শ্রমিক পাঠানোর আগে তাদেরকে যে প্রশিক্ষণ দিয়ে পাঠানো হয় খুবই সীমিত। তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে এক হাত প্যারালাইজড, চোখে সমস্যা, জন্ডিসে আক্রান্তসহ অনেক রোগীকে সৌদি আরব পাঠানো হচ্ছে, আর আসার পরে তারা ঠিকমতো কাজ করতে পারছেনা।

তাছাড়া এজেন্সিগুলোর মিথ্যা আশ্বাস নারী শ্রমিকরা প্রতারণা হিসাবে ধরে নিয়ে অভিযোগ করছেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদি আরবের বিভিন্ন জেলে আটকদের সহায়তার জন্য দূতাবাস থেকে আইন সহকারী নিয়োগ দেওয়া হয়। তাদের সঠিক বিচার পাওয়ার জন্য আইনজীবী নিয়োগের চিন্তা করছে দূতাবাস। কেউ বিনা অপরাধে আটক হলে দূতাবাস অবশ্যই সেই শ্রমিকের জন্য আইনি লড়াই করবে বলেও জানান তিনি।

বিকাশকে অবৈধ উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, সৌদি প্রশাসন এবং বাংলাদেশ ব্যাংক থেকে অবৈধ বিকাশ বন্ধ করতে বলা হয়েছে। তাই প্রবাসীদেরকে বিকাশ বাদ দিয়ে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে দেশে টাকা পাঠানোর আহ্বান জানান।

দূতাবাসের কার্যালয় প্রধান মনিরুল ইসলাম, কাউন্সিলর খাইরুল আলম (পাসপোর্ট), কাউন্সিলর (ইকোনমিক) আবুল হাসান, কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমে, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি মোহাম্মদ আবুল বশির, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন, আবু ছাইদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন, সাহিত্য সাংস্কৃতিক সম্পাদক নুরুল আনোয়ার, শাহজালাল ভুট্টো, জামাল উদ্দিন সুমনসহ  বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৮২৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ