ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

শিশুর ৫০ নামে সৌদি আরবের নিষেধাজ্ঞা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
শিশুর ৫০ নামে সৌদি আরবের নিষেধাজ্ঞা

রিয়াদ: সৌদি আরবের নাগরিকদের জন্য ৫০টি নাম নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ধর্ম ও সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় এ নামগুলো নিষিদ্ধ করা হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।



রোববার (০৮ নভেম্বর) স্থানীয় সংবাদ মাধ্যম এ খবর জানিয়েছে।

নিষিদ্ধ ঘোষিত নামগুলোর মধ্যে রয়েছে, মালিক, আবদুল আতি, আবদুন নাসের, আবদুল মুসলেহ, বেনিয়ামিন, নারিস, ইয়ারা, সিতাভ, লোল্যান্ড, তিলাজ, বারাহ, আবদুন নবী, আবদুর রাসূল, সিমে, আল মামলাকা, মালিকা, মামলাকা, তবারক, নারদিন, স্যান্ডি, রামা, মালাইন, ইলাইন, ইনার, মালিকতিনা, মায়া, লিন্ডা, রান্দা, বাসমালা, জিবরিল, আবদুল মুইন, আবরার, ঈমান, বেয়ান, বাসির, ওয়াইরলাম, নবী, নবীয়া, আমির, তালাইন, আরাম, নারিজ, রিতাল, আলিস, লারিন, কিবরিয়াল, লাউরেন।

এ সিদ্ধান্তের ফলে সৌদি আরবের অভিভাবকরা তাদের সন্তানদের লিন্ডা, আলেস, অ্যালেইন, বেনিয়ামিন এমন নামে ডাকতে পারবেন না।

ইসলামে বেনিয়ামিন হলেন নবী ইয়াকুবের ছেলের নাম। এ ছাড়া বর্তমানে ইসরায়েলের প্রধানমন্ত্রীর নামও বেনিয়ামিন নেতানিয়াহু।

গালফ নিউজ জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু কিছু নাম নিষিদ্ধ করেছে কারণ এগুলো ধর্মবিরোধী, অনারব, অ-ইসলামি, সৌদি সংস্কৃতি ও ধর্মের সঙ্গে সাংঘর্ষিক। কিছু কিছু নাম বিদেশি ও ‘অনুপযুক্ত’ হওয়ায় নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়া শুধুমাত্র রাজ পরিবারের সদস্যদের ক্ষেত্রে ব্যবহৃত হয় এমন কিছু শব্দ যেমন সিমে (মহামান্য), মালিক (রাজা), মালিকা (রানী) এগুলো অন্য কারো ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ