ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

অপার মহিমার রমজান

পবিত্র শবে কদর

মসজিদে রাত জেগে মুসল্লিদের নামাজ আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, মে ৯, ২০২১
মসজিদে রাত জেগে মুসল্লিদের নামাজ আদায় শবে কদরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আগত মুসল্লিরা

ঢাকা:  রমজান মাসের বিশেষ মর্যাদার অন্যতম দিক লাইলাতুল কদর বা কদরের রাত, যার অপর নাম শবে কদর। মহিমান্বিত, বরকতময় ও ফজিলতপূর্ণ এই রাতে নামাজ আদায় করতে রাজধানীর মসজিদে মসজিদে মুসল্লিদের ভিড় বেড়েছে।

রোববার (৯ মে) দিবাগত রাতে রাজধানীর প্রায় সব মসজিদেই মুসল্লিদের ভিড় লক্ষ্য করা গেছে। বিশেষ করে ঈশার আজানের পর থেকেই মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা।

প্রতিটি মসজিদেই স্বাস্থ্যবিধি মেনে নামাজ, কুরআন তিলাওয়াত, ওয়াজ ও দোয়া মাহফিলসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মুসল্লিরা তারাবি নামাজ শেষে নফল নামাজ আদায় করছেন। কেউ কেউ দরুদ পাঠ করছেন। অনেকেই কোরআন পাঠ ও জিকির আজগর করছেন।

এদিন শবে কদর উপলক্ষে মসজিদে সিমীত পরিসরে মিলাদ-মাহফিলের আয়োজন করা হয়। মসজিদের ইমামরা শবে কদরের রাত উপলক্ষে বিশেষ বয়ান দেন। তারা শবে কদরের রাতের ফজিলত বর্ণনা করেন। নামাজ শেখে বিশেষ মোনাজাতে দেশের শান্তি ও কল্যাণ কামনা করেন তারা। বিশেষ করে করোনাকালে দেশ ও বিশ্বের জন্য নাজাত প্রার্থনা করা হয়েছে।

মসজিদে নামাজ আদায়ের পর অনেকেই স্বজনদের কবর জিয়ারতের উদ্দেশে হাজির হন স্থানীয় কবরস্থানে। সেখানে তারা স্বজনদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেছেন।

বাংলাদেশ সময়: ২২৫৭ ঘণ্টা, মে ০৯, ২০২১
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa