ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

সালতামামি

প্রেমের টানে দেশান্তর

জগলুল হায়দার, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
প্রেমের টানে দেশান্তর প্রতীকী ছবি

প্রেম মানে না শাসন-বারণ। প্রেমানুভূতির নেই কোনো সীমানা।

সাত সাগর তের নদী পেরিয়ে প্রেমিকা-প্রেমিকার মিলনেই যেন প্রেমের সার্থকতা। এরই ধারাবাহিকতায় ২০২২ সালে ঘটেছে অনেক বিদেশির আগমন। তারা প্রেমের টানে নিজ দেশ ফেলে পাড়ি জমিয়েছেন বাংলাদেশে। আবার কেউ বাংলাদেশ ছেড়ে পাড়ি জমিয়েছেন সুদূর বিদেশে।

শরীয়তপুরে তাইওয়ানের তরুণী

প্রেমের টানে সুদূর তাইওয়ান থেকে শরীয়তপুরের নড়িয়া পাড়ি জমিয়েছেন লিইউ হুই (৩১) নামে এক তরুণী। গত ২৪ নভেম্বর দুপুরে নড়িয়া পৌরসভার ৮নং পশ্চিম লোনশিং গ্রামের মৃত জামাল উদ্দিন ছৈয়ালের ছেলে রমজান ছৈয়ালের (৩৪) সঙ্গে তার বিয়ে সম্পন্ন হয়।

এদিকে, কনে লিইউ হুইয়ের নাম পরিবর্তন করে নিনা ছৈয়াল রাখা হয়।

রমজান ছৈয়ালের পারিবারিকসূত্রে জানা যায়, চার বছর আগে ২০১৮ সালে একই কোম্পানিতে চাকরিসূত্রে পরিচয় হয় রমজান ও লিইউ হুইয়ের। পরে ইনস্টাগ্রামে যোগাযোগ হলে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সেখানে দুই বছর চাকরির পর লিইউ চলে যান দুবাই। পরবর্তীতে তার কারণে রমজানও দুবাই পাড়ি জমান।

জামালপুরে মেক্সিকান তরুণী 

গ্লাদিস নাইলি তোরিবিও মোরালেস (৩২) নামে মেক্সিকোর এক তরুণীর সঙ্গে ফেসবুকে পরিচয় হয় জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের পোগলদিঘা গ্রামের মো. নজরুল ইসলামের ছেলে রবিউল হাসান রুমানের (২৯)। সেই থেকে তাদের মধ্যে গড়ে ওঠে প্রেমের সম্পর্ক।

একপর্যায়ে সেই তরুণী বাংলাদেশে এসে খ্রিস্ট ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে বিয়ে করলেন রবিউল ইসলামকে। গত ২১ নভেম্বর সকালে বাংলাদেশে আসেন গ্লাদিস নাইলি।

রামুতে ইতালিয়ান তরুণী

প্রেমের টানে সুদূর ইতালি থেকে কক্সবাজারের রামুতে আসেন রুবের্তা খার্জু (২৩) নামে এক তরুণী। রুনেক্স বড়ুয়া (২৮) নামে যুবককে বিয়ের উদ্দেশে গত ৯ নভেম্বর তিনি রামুতে আসেন।

রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের পূর্ব মেরংলোয়া গ্রামের বিকাশ বড়ুয়ার ছেলে রুনেক্স।

বরিশালে ভারতীয় যুবক

প্রেমের টানে গত ৯ অক্টোবর বরিশালে আসেন জাবেদ খান (২৯) নামে এক ভারতীয় যুবক। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস প্রেমিকার তার সঙ্গে দেখা হলেও তাকে নিতে হয়েছে চিরবিদায়।

মৃত জাবেদ খান (২৯) ভারতের উত্তর প্রদেশের হাসানপুরের বা‌সিন্দা।

শারীরিক অসুস্থতার কারণে ওই তরুণের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হলেও ওই তার মরদেহের ময়নাতদন্ত ১২ অক্টোবর বিকেলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল মর্গে সম্পন্ন করা হয়।

চাঁদপুরে মালয়েশিয়ান তরুণী

প্রেমের টানে কয়েক হাজার মাইল পাড়ি দিয়ে গত ১৪ সেপ্টেম্বর চাঁদপুরের হাজীগঞ্জে এসেছেন ২০ বছরের মালয়েশিয়ান তরুণী ‘নুর আয়েশা’। তার সঙ্গে আসেন তার মা, বড় ভাই ও বড় ভাইয়ের স্ত্রী।  

ভালোবাসার মানুষকে আপন করে পেতে সুদূর মালয়েশিয়া থেকে হাজীগঞ্জে ছুটে এসেছেন তিনি। ধর্মীয় রীতি মেনে যুবক ওমর ফারুকের সঙ্গে বিয়েও সম্পন্ন হয় তার।

চাঁদপুরের সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের বড় শাহতলীর চৌধুরী বাড়ির মৃত কামালের ছেলে ওমর ফারুক ৭ বছর আগে চাকরির সুবাদে মালয়েশিয়ায় যান। সেখানে ফেসবুকে আয়েশার সঙ্গে পরিচয় হয় ফারুকের। এরপর তাদের মধ্যে গড়ে ওঠে প্রেমের সম্পর্ক।

টাঙ্গাইলে ভারতীয় তরুণী

কাতার প্রবাসী তরুণের সঙ্গে সামাজিকমাধ্যমে প্রেমের সম্পর্কের জেরে ১২ আগস্ট টাঙ্গাইলে আসেন এক ভারতীয় তরুণী। বিউটি খাতুন নামে ঐ তরুণী প্রেমের টানে জেলার কালিহাতী উপজেলার সহবতপুর ইউনিয়নের বিন্যাউড়ী গ্রামের খাদেম হোসেনের কাতার প্রবাসী ছেলে মামুনের (২৫) বাড়িতে আসেন।  

বিউটি খাতুন (২০) ভারতের কলকতার বর্ধমান শহরের শেখ হানিফের মেয়ে।

ভালোবাসা ধর্ম, বর্ণ, জাতি, দূরত্ব কিংবা বাঁধা বিপত্তি কোনো কিছুতে থেমে থাকে না। ভালোবাসার দৃঢ় মনোবল আর বিশ্বাস সবকিছু জয় করতে পারে।

দিনাজপুরে অস্ট্রিয়ার যুবক

প্রেমের টানে বাংলাদেশে এসেছেন অস্ট্রিয়ার নাগরিক। পছন্দের মানুষটিকে কাছে পেতে দিনাজপুরে আসেন অস্ট্রিয়ার নাগরিক প্রকৌশলী অ্যাড্রিয়ান বারিসো নিরা (৩৫)। প্রেমিকা দিনাজপুর ৫ নম্বর  উপশহর এলাকার মৃত আব্দুর রাজ্জাকের মেয়ে নুসরাত জাহান রুম্পার (২৭) জন্য ছুটে এসেছেন তিনি।

গত ৯ আগস্ট রাতে শহরের একটি চাইনিজ রেস্টুরেন্টে প্রেমিকা রুম্পার পরিবারের সদস্যদের উপস্থিতিতে বিয়ে হয় তাদের।

ঠাকুরগাঁওয়ে ইতালিয়ান যুবক
প্রেমের টানে ইতালি থেকে ঠাকুরগাঁওয়ে এসে বিয়ে করেছেন আলিসেন্ড্রা ছাছিয়া ছিয়ারোমোন্ডা নামে এক ইতালিয়ান যুবক।

গত ২৬ জুলাই রাতে বালিডাঙ্গা উপজেলার ২ নম্বর চাড়োল ইউনিয়নের খেকোপাড়া গ্রামে দিনমজুর মারকুস দাসের মেয়ে রত্না রানী দাসের সঙ্গে সনাতন ধর্মের রীতি অনুসারে তাদের বিয়ে হয়।

কনের বাবা মারকুস দাস বলেন, আমি গরীব মানুষ। ইতালি নাগরিক আমার বাড়িতে এসেছেন। প্রথমে বিষয়টি নিয়ে আতঙ্কিত হয়েছিলাম। পরে আমার মেয়ের কাছে সব বিষয় জানতে পারি। এখন বেশ আনন্দ লাগছে। মনে হচ্ছে যোগ্যপাত্রে কন্যা দান করেছি।

কনে রত্না রানী দাস বলেন, আমাদের দীর্ঘদিনের প্রেম বিয়েতে রূপ নিয়েছে। এর চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। আমাদের জন্য আশির্বাদ করবেন।

রাজশাহীতে মালয়েশিয়ান তরুণী 
প্রেমের টানে এবার হাজার মাইল পাড়ি দিয়ে রাজশাহী এসেছেন ২০ বছর বয়সী মালয়েশিয়ান তরুণী স্যান্ডি। মন দেওয়া-নেওয়ার পর অবশেষে গাঁটছড়া বেঁধেছেন প্রেমিক জুলফিকারের সঙ্গে।

জুলফিকার রাজশাহী মহানগরীর বিনোদপুর এলাকার মৃত আব্দুস সাত্তারের ছেলে। জুলফিকার প্রায় ৮ বছর আগে পড়ালেখার জন্য মালয়েশিয়ায় যান। সেখানে পড়াশোনার পাশাপাশি খণ্ডকালীন একটি চাকরিও করতেন। ওই সময় জুলফিকারের সঙ্গে পরিচয় হয় এই তরুণীর।

এই পরিচয় একটা সময় পর পরিণেয় রূপ নেয়। এরপর দুইজনের মধ্যকার প্রেমের সম্পর্ক আরও গভীরতা পায়। শেষ পর্যন্ত ভালোবাসার টানে বাবা-মাকে ছেড়ে উড়ে আসেন রাজশাহীতে।  

এখানে এসে জুলফিকারের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন স্যান্ডি। তার পরিবারও স্যান্ডিকে আনন্দ উৎসবের মাধ্যমেই বরণ করে নেন। ঈদের তিন দিন পর গত ১৪ জুলাই ধর্মীয় রীতি অনুযায়ী তাদের বিয়ে সম্পন্ন হয়। এই বিয়েতে খুশি জুলফিকারের গোটা পরিবার, স্বজন, বন্ধু ও শুভাকাঙ্ক্ষীরা।

ইন্দোনেশিয়ায় জামালপুরের যুবক

প্রেমের টানে ইন্দোনেশিয়ায় পাড়ি জমালেন জামালপুরের যুবক মোহাম্মদ তানজিলুর রহমান অর্ক।  

তার বাড়ি জামালপুর জেলা শহরের বানিয়াবাজার এলাকায়। জামালপুরের অর্ক ইন্দোনেশিয়ায় গিয়ে প্রেমিকা সিতি মারিয়াকে বিয়ে করেছেন।  

২৫ বছর বয়সী অর্ক জামালপুর শহরের বানিয়াবাজার এলাকার মো. মিজানুর রহমানের ছেলে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে একটি বেসরকারি আইটি প্রতিষ্ঠানে চিফ অপারেটিং অফিসার পদে চাকরি করছেন তিনি।

অর্ক জানান, ২০১৯ সালে মুসলিমাডটকম নামে একটি সাইটের মাধ্যমে সিতি মারিয়ার (২৩) সঙ্গে পরিচয় হয় তার। ইন্দোনেশিয়ার বগর জেলার সেলতুন সিটির জাবা প্রদেশে বাস করেন সিতি মারিয়া। তিন বোন এক ভাইয়ের মধ্যে সবার বড় সিতি মারিয়া। তার বাবা ওমর একজন ব্যবসায়ী। লেখাপড়া শেষে সিতি মারিয়া সেখানকার তাসকিয়া গ্লোবাল ইসলামিক বিদ্যালয়ে কুরআন ও হাদিস বিষয়ে শিক্ষকতা করছেন।

পরিচয় হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে নিয়মিত কথা বলতে বলতে এক সময় গভীর প্রেম হয় দু’জনের। এরপরই বিয়ের সিদ্ধান্ত নেন তারা। গত ১৮ অক্টোবর সাড়ে প্রেমিকার দেশে উড়ে যান অর্ক।

গাজীপুরে মালয়েশিয়ান তরুণী-মার্কিন যুবক

প্রায় ১০ বছর আগে জাহাঙ্গীর আলম (৩৫) জীবিকার তাগিদে পাড়ি জমান মালয়েশিয়ায়। সেখানে একটি বিশ্ববিদ্যালয়ে চাকরির সুবাদে পরিচয় হয় মুসলিম নারী নুর কারমিলা বিনতে হামিদের (৩০)।

সেই সম্পর্ক গিয়ে গড়ায় প্রেম ও বিয়েতে। দীর্ঘদিনের সম্পর্কের জেরে সূদুর মালয়েশিয়া থেকে গাজীপুরে এসে জাহাঙ্গীরের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেছেন নুর কারমিলা।

বর গাজীপুর সিটি করপোরেশনের জোলারপাড় এলাকার মৃত আব্দুল কাশেমের ছেলে মো. জাহাঙ্গীর আলম ও কনে মালয়েশিয়ার কামপুং কেলেওয়াক তানাহ্ মেরাহ্ কেলানতান এলাকার বাসিন্দা নুর কারমিলা বিনতে হামিদ।  ১৭ জুলাই রাতে মালয়েশিয়ান ওই নারী গাজীপুরে চলে আসেন।  

১৭ জুলাই (সোমবার) প্রেমের টানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলে আসেন নুরকারমিলা। সেখান থেকে জাহাঙ্গীর আলম তাকে রিসিভ করেন এবং গাজীপুরের জোলারপাড় এলাকায় বাড়িতে নিয়ে যায়।  

প্রেমের টানে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে গাজীপুরে এসেছেন আমেরিকান যুবক রাইয়ান কফম্যান। ২৯ মে তিনি বাংলাদেশে আসেন।

এরপর পরিবারের সম্মতিতে গাজীপুরের মেয়ে সাইদা ইসলামের (২৬) সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। রাইয়ান যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যের ক্যানসাস সিটির নাগরিক।

সাইদা ইসলামে গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানার ভোগড়া মধ্যপাড়া এলাকার মৃত সিকন্দার আলীর মেয়ে।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের ভাষ্য, ভিন্ন দেশ থেকে অনেকে আমাদের দেশে আসতেছে তাদের উপর নজর রাখা উচিত। অনেক কারণেই বিদেশি নাগরিকরা বাংলাদেশে আসতে পারে। তারা বাংলাদেশে যদি ব্যবসা করে তাহলে তা করতেই পারে। যেই বিষয়ের দিকে নজর দিতে হবে সেটি হলো আমাদের দেশ থেকে টাকা পাচার হচ্ছে কি না কেননা শ্রীলংকায় কিন্তু এমনটা হয়েছে। শ্রীলংকার ধনী শ্রেণি দীর্ঘদিন এই টাকা পাচার করেছিল। আর যারা বিদেশি আছে তারা আমাদের দেশের জন্য ক্ষতিকর এমন কিছু করছে কি না! এই সার্বিক বিষয়ে নিরাপত্তা বাহিনীর কঠোর নজর রাখা উচিত।  

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।