ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

সালতামামি

নানা চড়াই-উৎরাইয়েও এগিয়ে যাচ্ছে এভিয়েশন খাত

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
নানা চড়াই-উৎরাইয়েও এগিয়ে যাচ্ছে এভিয়েশন খাত

ঢাকা: ২০২২ গত হয়েছে। শীতের কুয়াশা ভেদ করে এসেছে ২০২৩।

তারপরও বিদায়ী বছরটিকে ভুলে যাওয়া সহজ নয়। বিভিন্ন খাতে ২০২২ সালের অবদান অনেক। নতুনের শুরু করতে পুরনো কিছু কথা জানা থাকা শ্রেয়।

দেশের বিভিন্ন খাতের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ খাত এভিয়েশন। ২০২২ সালে বেশ কয়েকটি বড় ঘটনা ঘটে এ খাতে। নানা সময় সমালোচনার জন্ম দেয় এ সেক্টর। আবার আলোচনার শীর্ষেও উঠে আসে। নানা চড়াই-উৎরাই পেরিয়েও এগিয়ে চলেছে।

গত বছর এভিয়েশন খাতের সবচেয়ে বড় ছিল নতুন এয়ারলাইনস এয়ার অ্যাস্ট্রার যাত্রা। গত ২৪ নভেম্বর দেশের নবীনতম এয়ারলাইনস হিসেবে যাত্রা শুরু করে সংস্থাটির ফ্লাইট। এয়ার অ্যাস্ট্রার বহরে রয়েছে অত্যাধুনিক মডেলের এটিআর ৭২-৬০০ মডেলের দুটি এয়ারক্রাফট। প্রতিদিন ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে তিনটি; ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে দুটি ফ্লাইট চলছে তাদের।

বিমানবন্দরে আধুনিকায়ন
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বেশ কিছু আধুনিক প্রযুক্তি স্থাপনের উদ্যোগ নেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এসব কাজ প্রায় শেষের দিকে। এর মধ্যে বিমানবন্দরে অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (এপিআইএস) প্রতিষ্ঠার জন্য সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। সিস্টেম সংস্থাপন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের কাজ সম্পাদন করবে আমিরাত সরকারের পূর্ণ মালিকানাধীন প্রতিষ্ঠান আমিরাতস টেকনোলজিস সল্যুশনস এলএলসি। এবং সহায়তায় থাকবে বহুজাতিক কোম্পানি সিটা।

এছাড়া, আধুনিকায়নের অংশ হিসেবে ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস অ্যাপস, হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট বিষয়ক দুটি অ্যাপস আসছে। এছাড়া, বিমানবন্দরে প্রবেশের জন্য চিপ যুক্ত ডিজিটাল পাস চালু হতে যাচ্ছে। এসবের সমন্বয়ে আগামী বছরের শুরুর দিকে আরও আধুনিক সেবা পাবেন যাত্রীরা।

সমালোচনার বৃত্তে ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
বছরজুড়ে যাত্রীসেবা, নারী ফুটবল দলের খেলোয়ারদের লাগেজ চুরি, প্রশ্ন ফাঁস, সর্বশেষ ব্যবস্থাপনা পরিচালককে বদলির ঘটনাগুলো মিলে সমালোচনার বৃত্তে আবদ্ধ ছিল রাষ্ট্রীয় পতাকাবাহী সংগঠন বাংলাদেশ এয়ারলাইন্স। চলতি বছরে নেপালে সাফ জয় করে আসা অনুর্দ্ধ-১৬ নারী ফুটবল দলের চার খেলোয়াড়ের লাগেজ হতে টাকা, মালামাল চুরির ঘটনা ঘটে বিমানবন্দরে। এ নিয়ে নানান বিতর্ক হয়। এছাড়া টক অব দ্যা কান্ট্রি ছিল বিমানের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস। এ ঘটনায় ১০ জনকে আটক করে ডিবি। পরে, তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে জানা যায় স্বয়ং এমডির রুম থেকেই ফাঁস হয় প্রশ্ন। বছরের শেষে সংস্থার নতুন নেতৃত্বে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিমানের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (আইন ও বিধি) শফিউল আজিম।

সীমাবদ্ধতার মধ্যেও ভালো করছে বেসরকারি এয়ারলাইনসগুলো
সারচার্জ, ফুয়েলের দাম বৃদ্ধিসহ নানা প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছে বেসরকারি এয়ারলাইনসগুলো। দেশের বেসরকারি এয়ারলাইনস খাতের দুই কুশীলব নভোএয়ার এবং ইউএস বাংলা এয়ারলাইনস। এর মধ্যে দুটি সংস্থাই দেশি এবং বিদেশি মিলে নতুন কিছু রুটে ফ্লাইট পরিচালনা করছে।

প্রথমবারের মত হলো ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো
গত বছর ডিসেম্বরে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে প্রথমবারের মতো মেলা আয়োজন করে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। তিনদিনের এ মেলায় ১৫টির বেশি দেশ অংশ নেয়। এর মধ্যে ছিল ভারত, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত ইত্যাদি। ৩ দিনব্যাপী অনুষ্ঠিত এই মেলা আগামীতে আরও বড় পরিসরে আয়োজনের প্রত্যাশা সংশ্লিষ্টদের। এতে দেশে-বিদেশের দেশিয় পর্যটন এবং এভিয়েশন খাতের বিকাশ ঘটবে বলেও মনে করেন তারা।

স্থবির পর্যটন খাত
এভিয়েশন খাতে বেশ কিছু নতুনত্ব এলেও বিশেষ কোনো অগ্রগতি নেই পর্যটনখাতে। পুরো বছর জুড়ে গাজীপুরে এক সালনা রিসোর্ট বানানো ছাড়া উল্লেখযোগ্য কোনো অগ্রগতি নেই এ খাতে। করোনা মহামারির পর পর্যটন স্পটগুলোয় ভিড় ছিল পুরো বছর। আগামীতে পর্যটন খাতে অধিক উন্নয়ন হবে এমন প্রত্যাশা সবার।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa