ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

সালতামামি-২০১৬

বায়োমেট্রিকে সফল, হয়নি এমএনপি, এসেছে ডটবাংলা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
বায়োমেট্রিকে সফল, হয়নি এমএনপি, এসেছে ডটবাংলা বায়োমেট্রিক- এমএনপি-ডটবাংলা

টেলিযোগাযোগ খাতে বিদায় বছর ২০১৬ সালজুড়ে আলোচনায় এসেছে মোবাইল সিম নিবন্ধনে বায়োমেট্রিক তথা আঙ্গুলের ছাপ পদ্ধতি। বাধা কাটিয়ে এ কাজে সফলতা এলেও টেলকো খাতে এমএনপি বা এক নম্বরে সকল অপারেটরের সেবা চালু হয়নি।

ঢাকা: টেলিযোগাযোগ খাতে বিদায় বছর ২০১৬ সালজুড়ে আলোচনায় এসেছে মোবাইল সিম নিবন্ধনে বায়োমেট্রিক তথা আঙ্গুলের ছাপ পদ্ধতি। বাধা কাটিয়ে এ কাজে সফলতা এলেও টেলকো খাতে এমএনপি বা এক নম্বরে সকল অপারেটরের সেবা চালু হয়নি।



টেলিযোগাযোগ বিভাগের সফলতায় যোগ হয়েছে ডটবাংলা ডোমেইনের মালিকানা, ভারতে ব্যান্ডউইযথ রফতানি। তবে হয়নি ফোর-জি (চতুর্থ প্রজন্ম) তরঙ্গ নিলাম।

আলোচনায় ছিল রবি-এয়ারটেল একীভূতকরণ, সিটিসেলের বন্ধ ও চালু হওয়া এবং টেলিটকের রি-ব্র্যান্ডিং।

গ্রাহকদের অভিযোগ জানতে প্রথমবারের মতো গণশুনানি করেছে বিটিআরসি, টেলিযোগাযোগ বিভাগে চালু হয়েছে ফাইল ট্রাকিং। এগিয়ে চলেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প।

জরুরি পরিস্থিতিতে ইন্টারনেট বন্ধের মহড়া করলেও পুরোপুরি সফলতা পায়নি বিটিআরসি। আর কলড্রপে ক্ষতিপূরণ আসেনি।

আলোচনা-সমালোচনায় থেকেছে পর্ন সাইট বন্ধ এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের পদত্যাগের গুজব।

বায়োমেট্রিকে সফলতা
সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি চালুর পর সফলতা পায় এ উদ্যোগ। ২০১৫ সালের ১৬ ডিসেম্বর থেকে বিদায়ী বছরের ৩১ মে পর্যন্ত এ প্রক্রিয়ায় ১১ কোটি ৪০ লাখ সিম বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হয়েছে।

ডটবাংলা’র মালিক বাংলাদেশ
বাংলা ভাষার নামে ডোমেইন ডটবাংলা’র মালিকানা এ বছরেই অর্জিত হয়। পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিওনকে পেছেনে ফেলে ০৬ অক্টোবর আন্তর্জাতিক সংস্থার কাছে অনুমোদন পায় বাংলাদেশ।   ৩১ ডিসেম্বর ডটবাংলা চালু করতে যাচ্ছে বিটিসিএল।

ফোর-জি চালু হয়নি
২০১৬ সালের মধ্যে ফোর-জি চালু করার কথা জানিয়ে এলেও এখনও তরঙ্গ নিলাম করতে পারেনি সরকার।

নীতিমালায় আটকে এমএনপি
এ খাতের আলোচনায় ছিল এক নম্বরে সকল অপারেটরের সেবা প্রাপ্তি। নীতিমালা ঘষা-মাজা হলেও শেষ পর্যন্ত স্থগিত হয়েছে নিলাম। ২৮ সেপ্টেম্বর এমএনপি নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ২০ সেপ্টেম্বর স্থগিত করে নিয়ন্ত্রক সংস্থা। নীতিমালা পরিবর্তন করে অনুষ্ঠিত হবে নিলাম।

রি-ব্র্যান্ডিংয়ে টেলিটক
রাষ্ট্রীয় অপারেটর টেলিটক লোগো ও স্লোগান পরিবর্তন করে রি-ব্র্যান্ডিং করে যাত্রা শুরু করে ০৮ মার্চ। ‘স্বপ্ন হাসিমুখের’ স্লোগানে রি-ব্র্যান্ডিংয়ের উদ্বোধন করেন তারানা হালিম।

রবি-এয়ারটেল একীভূত
বেসরকারি দুই অপারেটর একীভূত হয়েছে এ বছরই। ব্যবসা একীভূত করতে ২৮ জানুয়ারি কুয়ালালামপুরে চুক্তির পর ১৬ নভেম্বর থেকে চূড়ান্তভাবে একীভূত হয়।

সিটিসেল গ্যাঁড়াকলে
পৌনে পাঁচশ’কোটি টাকা রাজস্ব বাকি থাকায় ২০ অক্টোবর দেশের প্রথম বেসরকারি মোবাইল ফোন অপারেটর সিটিসেল বন্ধ করে দেয় বিটিআরসি। পরে দেনা পরিশোধের শর্তে খুলে দেওয়া হয় ০৬ নভেম্বর।

পর্ন সাইট বন্ধ
গত ২৮ নভেম্বর ‘অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ’ সভায় পর্ন সাইট বন্ধের সিদ্ধান্ত নেয় টেলিযোগাযোগ বিভাগ। এরই মধ্যে ২৬ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে গেছে পাঁচশ’র বেশি সাইট।

ফাইল ট্রাকিং
দাফতরিক ফাইলের অবস্থান জানতে ১২ ডিসেম্বর ফাইল ট্রাকিং সার্ভিসের উদ্বোধন করেন তারানা। কোন ফাইল কোথায় আছে তা জানা যাবে টেলিযোগাযোগ বিভাগের সামনে স্থাপিত মনিটরেই।

ভারতে ব্যান্ডউইডথ
এ বছরই ব্যান্ডউইডথ রফতানি শুরু করেছে বাংলাদেশ। উদ্বৃত্ত ব্যান্ডউইডথ রফতানি করে বৈদেশিক মুদ্রা আয়ের পথ সুগম হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে গতি
বৃহৎ এ প্রকল্পের কাজ এগিয়ে চলছে। আগামী ডিসেম্বরে উৎক্ষেপনের পর ২০১৮ সালের এপ্রিলে বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা রয়েছে। এরই মধ্যে আইটিইউ টেলিকম অ্যাওয়ার্ড লাভ করেছে এ প্রকল্প।

কলড্রপের ক্ষতিপূরণ মেলেনি
গ্রাহকদের প্রতি কলড্রপে ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও একটি ছাড়া বাকি অপারেটরগুলো দেয়নি। ০১ জানুয়ারি থেকে গ্রাহকরা ক্ষতিপূরণ পাবে। আর না দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পোস্ট অফিস ব্যাংকিং
বিজিবি’র সীমান্ত ব্যাংকের আদলে বাণিজ্যিক ব্যাংক হিসেবে পোস্ট অফিস ব্যাংকের যাত্রা শুরু হবে।

প্রথমবার গণশুনানি
বিটিআরসি’র ইতিহাসে প্রথমবারের মতো গ্রাহকদের অভিযোগ জানতে গণশুনানির আয়োজন হয় ২২ নভেম্বর। এতে ব্যাপক সাড়াও মেলে। ভবিষ্যতে আরও গণশুনানি করবে বিটিআরসি।

ইন্টারনেট বন্ধের মহড়া
জরুরি পরিস্থিতি সামাল দিতে ইন্টারনেট ও টেলি সেবা বন্ধের মহড়া হয় ২ আগস্ট রমনা এলাকায়। দেশীয় একটি সংবাদপত্রের অনলাইন ভার্সনের একটি ইউআরএল, একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের বাংলা ভার্সনের একটি ইউআরএল, একটি পর্ন সাইট এবং অপর একটি ডোমেইন বন্ধ রাখা হয়েছিল। তবে পুরোপুরি সফলতা পাওয়া যায়নি।

বন্ধ ওয়েবসাইট
আপত্তিকর কনটেন্ট উপস্থাপনের কারণে ০৪ আগস্ট অনলাইন সংবাদ মাধ্যমসহ ৩৫টি ওয়েবসাইট বন্ধ করে দেয় সরকার।
 
জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম
ডিজিটাল বাংলাদেশ গঠনে দেশব্যাপী নির্ভরযোগ্য অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে তথ্যসেবা পৌঁছে দিতে বিটিআরসি অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের সমন্বিত ইন্টারঅ্যাক্টিভ ওয়েব বেইজড জিআইএস (জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম) ম্যাপ অবমুক্ত করে ৩ আগস্ট।

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa