ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই’র নতুন পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসি’র বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
ডিএসই’র নতুন পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসি’র বৈঠক

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর নেতৃত্বে নব-গঠিত পরিচালনা পর্ষদ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে বৈঠক করেছে।

রোববার (২ এপ্রিল) আগারগাঁওয়ের বিএসইসি কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান, মো. আব্দুল হালিম, ড. রুমানা ইসলাম এবং নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ডিএসই’র নব-গঠিত পরিচালনা পর্ষদকে স্বাগত জানিয়ে বলেন, নতুন চেয়ারম্যান ও পরিচালকরা যার যার অবস্থানে অত্যন্ত অভিজ্ঞ। নতুন চেয়ারম্যানের গতিশীল নেতৃত্বে বর্তমান পুঁজিবাজার সব প্রতিকূলতা অতিক্রম করে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে বলে আশা করি।

তিনি বলেন, পুঁজিবাজার উন্নয়নে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সবাই আমাদের সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলো আমাদের পুঁজিবাজারের প্রতি খুবই সদয়। আমাদের সরকার প্রধান অসম্ভব সদয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় সব রকম সহযোগিতা করছে।

আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ডিএসই’র পুরনো ও নতুন পরিচালকরা সব চ্যালেঞ্জ মোকাবিলা করে বাজারকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি নতুন বোর্ডের কাছে ডেটা সেন্টার এবং ডিজাস্টার রিকভারি সাইট বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বিভিন্ন সেক্টর থেকে আসা বহুমুখী অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা এবং পুঁজিবাজারের অভিজ্ঞতা সম্পন্ন শেয়ারহোল্ডারদের সমন্বয়ে গঠিত হয়েছে ডিএসই-এর পরিচালনা পর্ষদ। আমি ধন্যবাদ জানাই বিএসইসি’র চেয়ারম্যান ও কমিশনারদের দেশের অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি পুঁজিবাজার নিয়ে কাজ করার সুযোগ দেওয়ার জন্য।

তিনি আরও বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের একটা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ব্যবস্থা থাকা দরকার, একটা স্মার্ট সিস্টেম থাকা দরকার। এ জায়গায় কাজ করার অনেক সুযোগ রয়েছে। উন্নত বিশ্বের যত আর্থিক প্রতিষ্ঠান আছে, তারা বেশির ভাগই অটোমেশন করে ফেলেছে স্মার্ট সিস্টেমের মাধ্যমে।

ড. হাসান বলেন, বাইরের দেশগুলোর মতো আমাদেরও সবকিছু অটোমেটেড হতে হবে। আমাদের আইটি হতে হবে নম্বর ওয়ান। আমাদের আইসিটি শুধু বাংলাদেশের প্রেক্ষাপটে নয়, সারা বিশ্বের প্রেক্ষাপটে নম্বর ওয়ান হতে হবে। এজন্য একটি কমিটি গঠন করা হবে। পুঁজিবাজার সংশ্লিষ্ট সব পক্ষের অংশগ্রহণে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

বৈঠকে নবগঠিত পরিচালকদের মধ্যে ছিলেন- অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. আফজাল হোসেন এবং রুবাবা দৌলা, ডিএসই’র শেয়ারহোল্ডার পরিচালক মো. শাকিল রিজভী, মোহাম্মদ  শাহজাহান, মো. সিদ্দিকুর রহমান, শরীফ আনোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার এবং সিনিয়র জিএম ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
এসএমএকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।