ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে বেড়েছে সূচক 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
শেষ কার্যদিবসে বেড়েছে সূচক 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৪৭ ও ২ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪১৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৪১১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের, কমেছে ৪৫টির। অপরিবর্তিত রয়েছে ১৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, বিএসসি, জেনেক্স, ওরিয়ন ইনফিউশন, অলিম্পিক, অ্যাপেক্স ফুট, আরডি ফুড, ইউনিক হোটেল ও জেমেনি সি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৩১ পয়েন্টে। এদিন সিএসইতে ১০৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির শেয়ার দর বেড়েছে, কমেছে ১৯টির। অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৬ কোটি ৯১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৩ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।