ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
সূচকের উত্থানে ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ মে) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

আজ ডিএসইর লেনদেন ৯২০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৭১ ও ২ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৯২০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২১৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭০৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বিএসসি, ইস্টার্ন হাউজিং, নাভানা ফার্মা, রূপালি লাইফ, জেমেনি সি ফুড, ইন্ট্রাকো, ওরিয়ন ইনফিউশন, মেঘনা লাইফ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও অ্যাডভান্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার সিএসইতে ১৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।