ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

প্রাইমারি অকশনে লাখ টাকার ট্রেজারি বন্ড কিনতে পারবেন সাধারণ বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
প্রাইমারি অকশনে লাখ টাকার ট্রেজারি বন্ড কিনতে পারবেন সাধারণ বিনিয়োগকারীরা

ঢাকা: সাধারণ বিনিয়োগকারীরা প্রাইমারি অকশনে ১ লাখ টাকা বা তার গুণিতক মূল্যের ট্রেজারি বন্ড কিনতে পারবেন বলে জানিয়েছে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রোববার (৪ জুন) বিএসইসির ৮৭১ তম কমিশন সভায় এই সিদ্ধান্ত অনুমোদন হয়।

কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই বন্ড অনুমোদন করা হয়। সভা শেষে কমিশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীরা তথা বিও হিসাবধারীরা তাদের সংশ্লিষ্ট স্টক ব্রোকারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ট্রেজারি বন্ডের প্রাইমারি অকশনে যেন অংশ নিতে পারেন সে বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে (বাংলাদেশ ব্যাংক, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি, সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড) আলোচনা এবং পারস্পরিক সমঝোতার মাধ্যমে একটি প্রসেস ফ্লো এবং নির্দেশনা প্রস্তুত করা হয়। যা অত্র কমিশন সভায় অনুমোদন করা হয়েছে। ফলে সাধারণ বিনিয়োগকারীগণ প্রাইমারী অকশনে ১ লাখ টাকা বা তার গুণিতক মূল্যের ট্রেজারি বন্ড কিনতে পারবেন। এতে পুঁজিবাজারে ট্রেজারি বন্ড বা সরকারি সিকিউরিটিজের যোগান বাড়বে এবং সেকেন্ডারি মার্কেটেও উক্ত সিকিউরিটিজের লেনদেন বৃদ্ধির মাধ্যমে একটি প্রাণবন্ত বন্ডমার্কেট গড়ে উঠবে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।