ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজি বাজারে সূচকের উত্থান, বেড়েছে ডিএসইর লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
পুঁজি বাজারে সূচকের উত্থান, বেড়েছে ডিএসইর লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ জুন) পুঁজি বাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬৯ ও ২১৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৫৩৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪১৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৬টি কোম্পানির, কমেছে ২৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-মেঘনা লাইফ, নাভানা ফার্মা, সোনালি লাইফ, রূপালী লাইফ, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিএসসি, অ্যাডভান্ট ফার্মা, জেমেনী সি ফুড, ফারইস্ট লাইফ ও ইন্ট্রাকো রিফুয়েলিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ২০টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।