ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
ডিএসইর লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

আজ ডিএসইর লেনদেন ৭৩৪ কোটি টাকা ছাড়িয়েছে।  

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৭২ ও ২ হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৩৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৫৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৫৭৭ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির শেয়ার ও ফান্ডের, কমেছে ৬৮টির। অপরিবর্তিত রয়েছে ১৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-ফুওয়াং ফুড, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, ক্রিস্টাল ইনস্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ইউনিক হোটেল, সি পার্ল, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইয়াকিন পলিমার, মিরাকল ইন্ডাস্ট্রি ও রূপালী লাইফ।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির শেয়ারদর বেড়েছে, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৫৩৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫২০ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ১১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।