ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৪ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৯৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬৬ ও ২০১৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৩৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৩৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২২টি কোম্পানির, কমেছে ১১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো মালেক স্পিনিং, শাইনপুকুর সিরামিক, আলিফ ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মা, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিস, অরিয়ন ইনফিউশন, ফুওয়াং সিরামিক, গোল্ডেন সন ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬১৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৪ কোটি সাত লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫৯ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।