ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

শেয়ারবাজার

চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩১ জুলাই) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৫৩ ও ১৮৮৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৭০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৩২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭১টি কোম্পানির, কমেছে ১৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- টেকনো ড্রাগ, আলিফ ইন্ডাস্ট্রি, লাভেলো আইসক্রিম, সী পার্ল, স্কয়ার ফার্মা, অগ্নি সিস্টেম, এনআরবি ব্যাংক, অরিয়ন ইনফিউশন, প্রগতি লাইফ ও সালভো কেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫৭ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।