ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

শেয়ারবাজার

সূচকের টানা উত্থান, ডিএসইর লেনদেন ২ হাজার কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
সূচকের টানা উত্থান, ডিএসইর লেনদেন ২ হাজার কোটি টাকা ছাড়াল ছবি: সংগৃহীত

ঢাকা: আওয়ামী লীগ সরকার পতনের পর ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

 

রোববারও (১১ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়। আজও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন বেড়েছে। এদিন ডিএসইর লেনদেন ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৫ ও ২১৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে দুই হাজার ১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪০৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৪০০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৩ টি কোম্পানির, কমেছে ২০৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-গ্রামীণফোন, বিএটিবিসি, ব্রাক ব্যাংক, রবি, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মা, এমটিবি, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ২৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৪টির, কমেছে ৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৩০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
এসএমএকে/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।