ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

শেয়ার

১৯২ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, মার্চ ৪, ২০১৩
১৯২ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

হায়দরাবাদ: চেতেশ্বর পুজারা ও মুরালি বিজয়ের রেকর্ড দ্বিতীয় উইকেট জুটিতে তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ২৬৬ রানের লিড নেয় ভারত। দ্বিতীয় ইনিংস খেলতে নেমে উদ্বোধনী জুটিতে দিনের শেষ পর্যন্ত পথেই ছিল সফরকারীরা, কিন্তু ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন জ্বলে উঠলেন।

তার স্পিন ঘূর্ণিতে দুই উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৭৪ রান। ১৯২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন খেলতে নামবে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস- ২৩৭/৯ ডিক্লে., দ্বিতীয় ইনিংস- ৭৪/২ (৩২ ওভার)
ভারত: প্রথম ইনিংস-৫০৩/১০

দলীয় ১৭ রানে ওপেনার বীরেন্দর শেবাগ সাজঘরে ফিরলে দ্বিতীয় দিন পুজারা-বিজয় জুটিতেই কাটিয়ে দেয় ভারত। ১২৯ রানে বিজয় ও পুজারা ১৬২ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন মাঠে নামে। দ্বিতীয় উইকেট জুটিতে ৩৭০ রান যোগ করে দিলীপ ভেংসরকার ও সুনীল গাভাস্কারের ৩৪৪ রানের রেকর্ড ভাঙে দুই তরুণ ক্রিকেটার।

অবশেষে টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ১৬৭ রানের ইনিংস খেলে গ্লেন ম্যাক্সওয়েলের শিকার হন বিজয়। কয়েক ওভার পরে বিজয়কে অনুসরণ করেন পুজারাও, এর আগে টেস্টের দ্বিতীয় দ্বিশতক হাঁকান ডানহাতি এ ব্যাটসম্যান। ২০৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন তিনি।

শক্ত ভিত্তি গড়া এ দুই ব্যাটসম্যান সাজঘরে ফিরলে ধোনি ও কোহলি ছাড়া আর কেউ ক্রিজে বেশিক্ষণ সময় থাকতে পারেননি। ম্যাক্সওয়েল ও দোহার্টির দুর্দান্ত বোলিংয়ের সামনে ধোনির ৪৪ ও কোহলির ৩৪ রান দলকে আরো বড় লিড নিতে সহায়তা করে।

অভিষেক টেস্টেই সর্বোচ্চ চার উইকেট তুলে নেন ম্যাক্সওয়েল। তিনটি নেন দোহার্টি, দুই উইকেট দখল করেন প্যাটিনসন।

উদ্বোধনী জুটিতে ডেভিড ওয়ার্নার ও এড কাওয়ানের অর্ধশতরানের জুটিতে বিনা উইকেটে দিনের শেষ পর্যন্ত সফলভাবে কাটানোর পথে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু ৫৬ বলে ২৬ রানে অশ্বিনের কাছে বোল্ড হন ওয়ার্নার। নেমে ৯ বল খেলে একইভাবে সাজঘরে ফিরেন ফিলিপ হিউজ, রানের খাতা খুলতে ব্যর্থ হন। ২৬ রানে কাওয়ান ও শেন ওয়াটসন ৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ৪ মার্চ ২০১৩
এফএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa