ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

শেয়ার

সপ্তাহজুড়ে সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
সপ্তাহজুড়ে সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহজুড়ে সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। তবে বেড়েছে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনের পরিমাণ।



গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ দশমিক ২৭ শতাংশ।
 
এদিকে, গত সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স) বাড়লেও কমেছে ডিএসই-৩০ সূচক। ডিএসইএক্স সূচক বেড়েছে ২২ দশমিক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক কমেছে ৭ দশমিক ৫৭ পয়েন্ট।
 
এদিকে সিএসই’র সিএসসিএক্স সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট, সিএসই-৩০ সূচক কমেছে ১৪ পযেন্ট ও সিএএসপিআই সূচক বেড়েছে ১০৭ পয়েন্ট।  

এছাড়া গত সপ্তাহে সিএসইতে লেনদেন বেড়েছে ১১৩ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ২০৪ টাকা।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স) ছিল ৪ হাজার ২৭৭ দশমিক ৩৯ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ২৯৯ দশমিক ৫৮ পয়েন্টে।

অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বেড়েছে ২২ দশমিক ১৯ পয়েন্ট বা ০ দশমিক ৫২ শতাংশ।
 
এদিকে, গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৩৭২ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৮ হাজার ৪৩৬ পয়েন্টে।

অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট বা ০ দশমিক ৭৫ শতাংশ।
 
অন্যদিকে, গত সপ্তাহের অধিকাংশ কার্যদিবসেই ডিএসই ও সিএসই’র সূচক বেড়েছে। এছাড়া বেড়েছে ডিএসই ও সিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।
 
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৪৯ দশমিক ২৭ শতাংশ। লেনদেন হয়েছে মোট তিন হাজার ১৯৯ কোটি ৬২ লাখ ৫৩ হাজার ২৫৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ১৪৩ কোটি ৪৮ লাখ ২৮ হাজার ৮৯০ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ২৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯০টির, কমেছে ৯৩টির ও অপরিবর্তিত ছিল ১২টির দাম। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৭৬টির, কমেছিল ৯৭টির ও অপরিবর্তিত ছিল ২২টির দাম। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসই’র দৈনিক গড় লেনদেন বেড়েছে। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন দাঁড়ায় ৬৩৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার ৬৫২ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৪২৮ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার ৭৭৮ টাকা।

অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বেড়েছে ৪৯ দশমিক ২৭ শতাংশ।
 
এছাড়া ডিএসইতে বেড়েছে শেয়ার লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইতে মোট ৮০ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার ৫২১টি শেয়ার হাতবদল হয়। যেখানে আগের সপ্তাহে হাত বদল হওয়া শেয়ারের সংখ্যা ছিল ৪৮ কোটি ৫৫ লাখ ৮৩ হাজার ৯২৯টি।

সুতরাং গত সপ্তাহে শেয়ার লেনদেন বেড়েছে ৬৬ দশমিক ২৭ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- বিচ হ্যাচারি (৩৭ দশমিক ২১ শতাংশ), ডেল্টা স্পিনার্স (৩৫ দশমিক ০১ শতাংশ), ফারইস্ট ফিন্যান্স (২৮ দশমিক ১৭ শতাংশ), হাক্কানী পাল্প (২২ দশমিক ০৯ শতাংশ), রহিমা ফুড (১৮ দশমিক ৩৫ শতাংশ), রূপালী লাইফ ইন্স্যুরেন্স (১৬ দশমিক ৫২ শতাংশ), সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল (১৬ দশমিক ৪৭ শতাংশ), গোল্ডেন সন (১৬ দশমিক ৩৩ শতাংশ), সালভো কেমিক্যাল (১৫ দশমিক ৯১ শতাংশ) এবং জিএসপি ফিন্যান্স (১৪ দশমিক ৩৪ শতাংশ)।
 
অন্যদিকে, সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- লিবরা ইনফিউশন (১৩ দশমিক ৯৫ শতাংশ), আফতাব অটোমোবাইল (৯ দশমিক ৯৩ শতাংশ), জেএমআই সিরিঞ্জ (৯ দশমিক ৪৮ শতাংশ), ইস্টার্ন হাউজিং (৮ দশমিক ২০ শতাংশ), দ্বিতীয় আইসিবি মি. ফান্ড (৮ দশমিক ০৫ শতাংশ), ফার্মা এইড (৭ দশমিক ২৮ শতাংশ), আইসিবি ইসলামী ব্যাংক (৭ দশমিক ২৫ শতাংশ), বাংলাদেশ ল্যাম্প (৭ দশমিক ২৫ শতাংশ), দেশ গার্মেন্টস (৫ দশমিক ৯৯ শতাংশ) এবং বঙ্গজ (৫ দশমিক ৬৫ শতাংশ)।
 
বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa