ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

শেয়ার

লেনদন ও সূচক উভয়ই কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৩
লেনদন ও সূচক উভয়ই কমেছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচক কমে লেনদেন শেষ হয়েছে।

এদিকে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন কমেছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৯৭ কোটি ৬০ লাখ টাকার। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৬৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
তবে এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭ কোটি ৭৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৭০ কোটি ৭ লাখ টাকার শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় প্রায় ৬ দশমিক ৪৭ শতাংশ, টেক্সটাইল খাতের ২৩ দশমিক ৪৯ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড প্রায় ৩ দশমিক ৩৯ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১ দশমিক ৪৭ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৩৪ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ১৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৩৩ শতাংশ, প্রকৌশল ১২ দশমিক ৯৭ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৮ দশমিক ৮০ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৯ দশমিক ৬৬ শতাংশ।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ৪ পয়েন্ট কমে লেনদেন শুরু হয়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পায়, ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পায়, ১০টা ৫৫ মিনিটে সূচক আবার ৪ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট ও ১১টা ১০ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে যায়। দুপুর ১২টায় সূচক ৪ পয়েন্ট  বৃদ্ধি পায়, ১টায় সূচক ২ পয়েন্ট বাড়লেও লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করে  ৪ হাজার ২৮০ পয়েন্টে।
 
এদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৪৮৫ পয়েন্টে।
 
এদিন ডিএসইতে ১৩১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ১৮ পয়েন্ট। লেনদেন হয়েছে মাত্র ৪৯৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১১৫টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করে- গোল্ডেন সন, এনভয় টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্যারামউন্ট টেক্সটাইল,  সিভিও পেট্রোকেমিকেল, জেনারেশন নেক্সট, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, ডেল্টা স্পিনিং, আরগন ডেনিমস এবং গোল্ডেন হাভেস্ট অ্যাগ্রো।
 
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৭ পয়েন্ট কমে ৮ হাজার ৪০৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮২ পয়েন্ট কমে ১০ হাজার ৮২৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩১০ পয়েন্টে অবস্থান করে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ৫৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৩
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa