ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

শেয়ার

আট প্রতিষ্ঠান ও চার ব্যক্তিকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৩
আট প্রতিষ্ঠান ও চার ব্যক্তিকে জরিমানা

ঢাকা: সিকিউরিটিজ আইন ভাঙায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আট প্রতিষ্ঠান ও চার ব্যক্তিকে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে।

বুধবার বিএসইসির ৫০৩তম কমিশন  সভায় এ জরিমানা করা হয় বলে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।



বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১১ সালের প্রথম প্রান্তিকে ফিনিক্স ফাইনান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেনে কাউন্টার পার্টি ট্রেড সম্পন্ন করায় অর্থাৎ নিজের বিক্রিত শেয়ার ক্রয়ের মাধ্যমে লেনদেনে সক্রিয় ভূমিকা রাখার মাধ্যমে আইন অমান্য করায় এম্পায়ার সিকিউরিটিজ হোল্ডিং লিমিটেড, ইক্যুইটি ক্যাপিটাল লিমিটেড, নিউ ভিশন ক্যাপিটাল ফাইনান্স অ্যান্ড কমার্স লিমিটেড, মি. বুলবুল আহমেদ ও এ. আর কনসালটেশন সিকিউরিটিজের প্রত্যেককে দুই লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

আর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ভঙ্গ করায় ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে (ডিএসই সদস্য নং ২৪) ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত হয়। এ ছাড়া নিয়ম ভঙ্গ করায় প্রাইম ফাইনান্স ক্যাপিটাল ম্যানেজমেন্টকে দুই লাখ টাকা এবং ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে আট লাখ টাকা জরিমানা করা হয়।

বিএসইসির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১১ সালের মাঝামাঝি সময়ে রেকিট বেনকিজার(বিডি) লিমিটেডের শেয়ার লেনদেনে আবদুর রহিম নিজের নামে বিভিন্ন বিও হিসাবের মাধ্যমে সক্রিয় লেনদেন, অন্য বিনিয়োগকারীদের প্রলুব্ধ করার জন্য সিরিজ লেনদেন, বিভিন্ন শেয়ার মূল্য, শেয়ারের পরিমাণ ও ট্রেড কন্ট্রাক্টের সংখ্যা প্রভাবিত করার মাধ্যমে আইন ভঙ্গ করেন। এ জন্য আবদুর রহিমকে ৫ লাখ টাকা জরিমানা করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া ২০১১ সালের জুলাই মাসের বিভিন্ন তারিখে ফিনিক্স ফাইনান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের উল্লেখযোগ্য সংখ্যক (সিগনিফিক্যান্ট ভ্যালু) লেনদেন করা হয়। উক্ত লেনদেনে অধিক সংখ্যক হাওলার মাধ্যমে রহিম ও তাঁর অ্যাসোসিয়েটস মূল্য প্রভাবিত করার উদ্দেশে সিরিজ লেনদেন, মিথ্যা ও বিভ্রান্তিমূলক সক্রিয় লেনদেন করেন।

এভাবে আইন ভঙ্গ করায় আবদুর রহিমকে ১০ লাখ টাকা এবং তার অ্যাসোসিয়েটস নিউ ক্যাপিটাল ফাইনান্স অ্যান্ড কমার্স লিমিটেড, এম্পায়ার সিকিউরিটিজ হোল্ডিং লিমিটেড, ইক্যুইটি ক্যাপিটাল (এমসিএস) লিমিটেড, এ.আর. কনসালটেশন, নাহার আফরোজ ওমর আলী ফাউন্ডেশন, বদরুন নেসা ও তাশরাত রায়াত অ্যাগ্রো এন্টারপ্রাইজের প্রত্যেককে দুই লাখ টাকা করে মোট ১৪ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সন্দেহজনক এ লেনদেনের বিষয়ে বিএসইসি এবং স্টক এক্সচেঞ্জকে অবহিত না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ভঙ্গ করে ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। এজন্য প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত হয় কমিশন সভায়।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৩
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa