ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

শেয়ার

ডিএসই’র লেনদেন ৫শ’ কোটি ছাড়ালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৪
ডিএসই’র লেনদেন ৫শ’ কোটি ছাড়ালো

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার মূল্যসূচক বৃদ্ধি পেয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র লেনদেন ৫শ’ কোটি টাকা ছাড়িয়েছে।


 
উল্লেখ, গত রোববার দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বন্ধ ছিল।
 
বুধবার ডিএসই মোট লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৭০ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৩ দশমিক ৬১ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ১৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬৭ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৩ দশমিক ৮২ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ১০ দশমিক ৮৩ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৫৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৮৩ শতাংশ, প্রকৌশল ১৭ দশমিক ০১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৩ দশমিক ৬৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৩ দশমিক ৭৩ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। দিনভর সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। লেনদেনের একপর্যায়ে ডিএসইএক্স সূচক সর্বোচ্চ ৭০ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বৃদ্ধি পেয়েছে ৬০ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ২২৪টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তীত রয়েছে ২২টির দাম।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১২০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৬১৫ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৪/আপডেট: ১৬১৭ ঘণ্টা
সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa