ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

আবারও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪
আবারও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ঢাকা: টানা দুইদিন সূচক ও লেনদেন কমার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার আবারও সূচক বেড়ে লেনদেনের শেষ হয়েছে। এছাড়া এ দিন উভয় স্টকের লেনদেনও বেড়েছে।


 
বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৭ কোটি ৮৪ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৬ কোটি ৯৯ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৯ দশমিক ২৩ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ১১ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৭৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ১০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ১০ দশমিক ৪০ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ১৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৭ দশমিক ৭০ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ৫৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৫৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৯৬ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। বেলা ২টা ২৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৫৪ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৪৮ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বৃদ্ধি এক হাজার ৬৬২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৭৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ২০৮টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মেঘনা পেট্রোলিয়াম, লংকাবাংলা ফিন্যান্স, আমরা টেকনোলজি, পদ্মা অয়েল, সামিট পাওয়ার, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, তাল্লু স্পিনিং, স্কয়ার ফার্মা, যমুনা অয়েল এবং ইউসিবিএল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৯৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৫০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৩৪৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৯৯ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa