ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বাড়লেও লেনদেন কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৭ কোটি ৬৭ লাখ টাকা।

গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৫৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৭ কোটি ২৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৭১ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৬২ শতাংশ, টেক্সটাইল খাতের ১২ দশমিক ৩৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২৬ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১ দশমিক ৬৪ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৯ দশমিক ২৫ শতাংশ, ব্যাংক ১৩ দশমিক ৩১ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৮৬ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৫৪ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৮৭ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১০ দশমিক ৮২ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। বেলা সাড়ে ১১টা ১০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৫২ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৮৭ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ০ দশমিক ১১ পয়েন্ট কমে এক হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১৫৭টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড এয়ার,  মেঘনা পেট্রোলিয়াম, অ্যাপোলো ইস্পাত, স্কয়ার ফার্মা, ইউনিক হোটেল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আমরা টেকনোলজি, তাল্লু স্পিনিং, এবি ব্যাংক এবং মার্কেন্টাইল ব্যাংক।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৪০৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ৩৯১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৮৫৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ২৬ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa