ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

আবারও বাড়লো পুনঃঅর্থায়ন তহবিল আবেদনের সময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪
আবারও বাড়লো পুনঃঅর্থায়ন তহবিল আবেদনের সময়

ঢাকা: শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য সরকারের ঘোষিত পুনঃঅর্থায়ন তহবিলের সময় চতুর্থ দফায় বাড়ানো হয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা আগামী ৩১ মার্চ পর্যন্ত এ তহবিলে জন্য আবেদন করতে পারবেন।



রোববার দুপুরে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) কার্যালয়ে উভয়পক্ষের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বৈঠকে সভাপতিত্ব করেন পুনঃঅর্থায়ন তহবিল তদারকি কমিটির আহ্বায়ক সাইফুর রহমান।
 
এছাড়া বৈঠকে আরও উপস্থিত ছিলেন, আইসিবির মহা-ব্যবস্থাপক নাসির উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম এবং বিএসইসির পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বৈঠক শেষে তহবিল তদারকি কমিটির আহ্ববায়ক ও বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, গত এক মাসে বিনিয়োগকারীদের মধ্য থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। সময় বাড়নো হলে আরও আবেদন জমা পড়বে। এজন্য চতুর্থ দফায় সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ পর্যন্ত ৩৯টি হাউজের মাধ্যমে ১৪ হাজার ৪ জন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী এ তহবিল পাওয়ার আবেদন করেছেন। এতে মোট ৩৯৯ কোটি ১১ লাখ টাকার জন্য আবেদন করা হয়েছে। এর মধ্যে ১৯টি মার্চেন্ট ব্যাংক ও ২০টি ব্রোকারেজ হাউজ রয়েছে।

সাইফুর রহমান জানান, ইতোমধ্যে ৬০টি কোম্পানি বা হাউজকে বরাদ্দপত্র দেওয়া হয়েছে। এর বিপরীতে ৩ হাজার ৩০ জন বিনিয়োগকারী ৮৪ কোটি ৮৯ লাখ টাকার আবেদন করেছেন। আগামী এক মাসের মধ্যে ওই ৭ প্রতিষ্ঠান টাকা উত্তোলন করে বিনিয়োগকারীদের দিতে পারবে।

গত ৩০ নভেম্বর পর্যন্ত আবেদনের সময় নির্ধারিত থাকলেও প্রথম দফায় তা ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। দ্বিতীয় দফায় আবেদনের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত ও তৃতীয় দফায় ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।
 
সরকার ২০১১ সালের ২৩ নভেম্বর শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় বিশেষ স্কিমের ঘোষণা দেয়।

সরকারি ঘোষণার প্রায় দুই বছর পর গত ২৭ আগস্ট বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়নের প্রথম কিস্তি বাবদ ৩০০ কোটি টাকা আইসিবিকে দেয়। এ তহবিল বরাদ্দ পেতেই ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa