ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৪
সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়ে দিন শেষ হয়েছে।
 
সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৪ কোটি ১৯ লাখ টাকা।

গত রোববার লেনদেন হয়েছিল ৬৯৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭০ কোটি ৮১ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৬৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সোমবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৪ দশমিক ৩৬ শতাংশ, টেক্সটাইল খাতের ৮ দশমিক ৯৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ২৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১ দশমিক ৯২ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৯ দশমিক ০২ শতাংশ, ব্যাংক ১৭ দশমিক ৫৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৮ দশমিক ৪০ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ২৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ২৮ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ১২ দশমিক ২৮ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর সূচক একটানা বৃদ্ধি পেতে থাকে। দুপুর ২টা ২৫ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৪৬ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৮২৬ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৭১ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৮১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১৭৫টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির দাম।
 
ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মার্কেন্টাইল ব্যাংক, লংকা-বাংলা ফিন্যান্স, আমরা টেকনোলজি, পদ্মা অয়েল, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, ইউসিবিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা এবং ইউনাইটেড এয়ার।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৮৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৪৯৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৫৩৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭০ কোটি ৮১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৪/আপডেট: ১৫৫৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa