ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

চার কার্যদিবস পর উভয় স্টকের সূচক কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৪
চার কার্যদিবস পর উভয় স্টকের সূচক কমেছে

ঢাকা: একটানা চার কার্যদিবস সূচক বাড়ার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক ও লেনদেন কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭১ কোটি ৬৯ লাখ টাকা।

গত সোমবার লেনদেন হয়েছিল ৮০৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১২ দশমিক ৭৯ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৬৬ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ৩ দশমিক ৫৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ২ দশমিক ৪৯ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৫৫ শতাংশ, ব্যাংক ২৪ দশমিক ৬৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৭ দশমিক ০১ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৪১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ২৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৮৫ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। বেলা ১১টা ২৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৪৫ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮০৯ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৬৬৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় প্রায় ২ পয়েন্ট কমে ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১১২টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, ইউসিবিএল, যমুনা অয়েল, আইএফআইসি, অ্যাপোলো ইস্পাত, ইউনাইটেড এয়ার, পদ্মা অয়েল, ডেল্টা লাইফ ইন্সুরেন্স এবং ন্যাশনাল ব্যাংক।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৪৫৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৫০৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৯২৭ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।