ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

দুই কোম্পানির আইপিও অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৪
দুই কোম্পানির আইপিও অনুমোদন

ঢাকা: নতুন দুটি কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানি দুটি হল- ইউনাইটেড পাওয়ার  জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং হোটেল পেনিনসুলা চিটাগং লিমিটেড।


 
মঙ্গলবার ৫০৭তম সভায় এ অনুমোদন দেওযা হয়েছে বলে কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
ইউনাইটেড পাওয়ার
কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে মোট তিন কোটি ৩০ লাখ শেয়ার ছাড়বে। ফেস ভ্যালু ১০ টাকার বিপরীতে ৫০ টাকা প্রিমিয়ামসহ মোট ৬০ টাকা দরে শেয়ার ছেড়ে বাজার থেকে ১৯৮ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি।
 
এ টাকার মাধ্যমে কোম্পানিটি দীর্ঘ মেয়াদি ঋণ পরিশোধ, চলতি মূলধনের সংস্থান এবং আইপিওর খরচ নির্বাহ করবে।
 
৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ দশমিক ২১ টাকা।
 
কোম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এই ইস্যুর রেজিস্ট্রার।
 
হোটেল পেনিনসুলা 
কোম্পানিটি বাজারে পাঁচ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে মোট ১৬৫ কোটি টাকা উত্তোলন করবে। ফেস ভ্যালু ১০ টাকার বিপরীতে ২০ টাকা প্রিমিয়ামসহ শেয়ার ইস্যু মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।
 
৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্ধ বার্ষিক (জানুয়ারি ২০১২-জুন ২০১৩) আর্থিক প্রতিবেদন অনুযায়ী পেনিনসুলা চিটাগং লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২  দশমিক ৪৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) ৩২ দশমিক ৭৩ টাকা।
 
বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।