ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

সূচক ও লেনদেন বেড়েছে সামান্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪
সূচক ও লেনদেন বেড়েছে সামান্য

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক ও লেনদেন সামান্য বেড়ে দিনের কার্যক্রম শেষ হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৮০ লাখ টাকা।

গত বুধবার লেনদেন হয়েছিল ৩৮২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ২৩ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১২ দশমিক ৬৪ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ০১ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ৩ দশমিক ৮০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৩ দশমিক ৮৭ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৮৮ শতাংশ, ব্যাংক ১১ দশমিক ২৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৯৮ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ২০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ১০ দশমিক ০২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৪৫ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক একটানা বৃদ্ধি পেতে থাকে। মাঝে সূচক বৃদ্ধির প্রবণতা কিছুটা কমলেও তা বেশি সময় অব্যাহত থাকেনি। ফলে বৃহস্পতিবার ডিএসইতে ডিএসইএক্স সূচক নেতিবাচক হয়নি। বেলা ১২টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৩৬ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭৬১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৮৮ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৮৮টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির দাম।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, লংকা-বাংলা ফিন্যান্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এএফসি অ্যাগ্রো, পদ্মা অয়েল, যমুনা অয়েল এবং বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক মাত্র ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ৩৪১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৪৪১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৭৬২ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৩ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa